দেশে আগামীকাল থেকে শুরু হচ্ছে আনলক-২, ঘোষণা প্রধানমন্ত্রীর

দেশে আগামীকাল থেকে শুরু হচ্ছে আনলক-২

গত ১ লা জুন থেকেই দেশে শুরু হয়ে গেছে আনলক-১। সেই আনলক-১ এর মধ্যেই প্রায় সব কিছু খুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে, তবে হ্যা কেবল মাত্র কনটেনমেন্ট জোনে লকডাউন জারি করা হয়েছিল ৩০ জুন পর্যন্ত। আজ তার শেষ দিন। এবার তার পরের পর্ব শুরু হবে দেশে, সেই কথাই জানালেন। দেশে কাল থেকে আনলক-২ এর মধ্যে ঢুকে যাবে। আর তার ফলে বিভিন্ন কিছুতে আরও বেশী ছাড় দেওয়া হবে। কিন্তু মানুষকে একটা কথা মাথায়রাখতেই হবে, সেটা হল সতর্কতা।

দেশ ঠিক সময়ে সিদ্ধান্ত নিয়েছিল লকডাউন করার। আর তার ফলেই বাহ্রত আজ অনেকটাই ভালো জায়গায় আছে। দেশের আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেলেও, একটা ভালো দিক সেটা হল সুস্থতার হার। বিশ্বের মধ্যে এখন ভারতেই সুস্থতার হার সব থেকে বেশী। কিন্তু প্রধানমন্ত্রী কিছু কিছু জিনিস নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে, সেটা হল। আনলক-১ এ মানুষ অনেক জায়গায় নিয়ম ভঙ্গ করেছে। মানুষ অসতর্ক হয়েছে, লকডাউন চলাকালীন মানুষ সমস্ত নিয়ম মেনে ছিল, কিন্তু আনলক-১ এ সেটা করে নি। এটা মানুষকে মানতেই হবে দশের জন্য।

এদিকে কন্টেনমেন্ট জোনের আরও বেশী খেয়াল রাখতে হবে, চালাতে হবে নজরদারী, কোনোভাবেই যেনো সেইসব জায়গায় নিয়ম ভঙ্গ না হয়। এখন অবহেলা কোনোভাবেই করা যাবে না। কারণ এখন হাতে আসে নি ভ্যাকসিন, তাই আমাদের সামাজিক দূরত্ব বজায় রেখে ও সরকারী বিভিন্ন নিয়ম কানুন মেনে কাজ করতে হবে।