ভোল পাল্টেছে বর্ষা, প্রকাশ হলো নতুন দিনক্ষণ, রাজ্যে কবে ঢুকছে বর্ষা?, জেনে নিন

এবার দেশে ঢুকছে বর্ষা , আর এই বর্ষা নিয়েই মাথা ব্যাথা ছিল সবার। কারণ এবার বর্ষা ঠিক সময়ে ঢোকে কিনা ,সেটা নিয়েই ছিল প্রশ্ন। এবার তার উত্তর দিল আবহাওয়া দপ্তর। এবার আবহাওয়া দপ্তর জানিয়ে দিল আন্দামান নিকোবরে ঢুকতে চলেছে বর্ষা, আর সেটা আগামী শনিবার থেকেই। তাই এটা একটা ভালো খবর। সাথে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবেই এই বর্ষার আগমন। তবে হ্যাঁ সব জায়গায় এখনই বর্ষা আসতে পারবে না। কেরলে কিছুদিনের মধ্যেই প্রবেশ করবে বর্ষা কিন্তু উত্তর পশ্চিম ভারতে বর্ষা ঢুকতে এখনও অনেকটাই দেরী। তাই বর্ষার প্রকোপ দেশের কিছু কিছু জায়গায় পরতে চলেছে।

ইতিমধ্যেই দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে ও আন্দামান নিকোবর সাগরে নিন্মচাপ ঘনীভূত হতে চলেছে। আর এই নিন্মচাপের হাত ধরেই যে রাজ্যে বর্ষা আসতে চলেছে সেটা কিন্তু স্পষ্ট জানিয়ে দিয়েছে। প্রতিবছর এমন সময়েই আন্দামান নিকোবরে বর্ষা আসে ১৫ মে, এবারও তার অন্যথা হচ্ছে না। এবারও এমন সময়েই আন্দামানে বর্ষা ঢুকছে। এর পেছনে কেবলমাত্র দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাব আছে। এর ফলেই এই বর্ষার আগমন।

আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল, দক্ষিণ ভারতে সব থেকে আগে প্রবেশ করবে বর্ষা , আর সেই কথা মতোই যে কাজ হবে সেটা দেখা যাচ্ছে। কারণ আবহাওয়া দপ্তর বলছে কেরালা তে ৮ থেকে ১০ জুনের মধ্যেই বর্ষা ঢুকতে চলেছে, এই নিয়ে আবহাওয়া দপ্তর একটি তালিকা প্রকাশ করেছে ,যে কিভাবে কখন বর্ষা দেশে ঢুকবে ও কখন বিদায় নেবে। এবার জুনের প্রথমেই কেরলে ঢুকবে বর্ষা , তারপরে ভারতের আরও কিছু জায়গায় আগে বর্ষা ঢোকার কথা জানিয়েছে, কিন্তু মহারাষ্ট্র ও তার আশেপাশে এবার বর্ষা ঢুকতে অনেকটাই দেরী হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এদিকে রাজ্যের কথাও জানিয়েছে আবহাওয়া দপ্তর, উত্তর বঙ্গের জেলাগুলোতে এবার বর্ষা ঢুকবে ১-১০ জুনের মধ্যেই। আর দক্ষিণ বঙ্গে বর্ষ প্রবেশ করতে চলেছে ১১ জুনের মধ্যেই। কলকাতা, ও উপকূলের জেলাগুলোতে সব থেকে বেশী প্রভাব পরবে এই বর্ষার।

জম্মু ছিল ১৩ জুলাই হল ২৮ জুন।
রাজস্থানের জয়পুর ছিল ২৩ জুন, হল পয়লা জুলাই
মহারাষ্ট্রের জলগাঁও ছিল ১৩ জুন, হল ১৮ জুন।
উত্তরপ্রদেশের বারাণসী ছিল ১৫ জুন, হল ২০ জুন
দিল্লি ছিল ২৩ জুন, হল ২৭ জুন
কলকাতায় ছিল ১০ জুন হল ১১ জুন।
সিকিমের গ্যাংটকে ছিল ১০ জুন, ১০ জুনই রয়েছে।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন