বেড়েই চলেছে সূর্যের তেজ! এই গরমে সঙ্গী তীব্র দাবদাহ, শুনে নিন হাওয়া অফিসের বার্তা

মার্চ মাসের শুরু থেকেই গরমজনিত আবহাওয়ার দাপট বেশ টের পাওয়া যাচ্ছে। দেশের বিভিন্ন প্রান্তের তাপমাত্রা ক্রমে বেড়েই চলেছে। তার উপর আবার দেশের বেশ কিছু এলাকায় তীব্র তাপপ্রবাহের সম্ভাবনাও দেখা দিয়েছে। আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে গুজরাটের সৌরাষ্ট্র ও কচ্ছে আগামী ৪৮ ঘণ্টায় চরম তাপ প্রবাহের বিশেষ সম্ভাবনা দেখা দিয়েছে।

আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, তাপ প্রবাহের সময় শিশু এবং বৃদ্ধরা যেন কোনোভাবেই বাইরে না বেরোন। খুব প্রয়োজন হলে ২০-৪০ বছর বয়সীরা বাইরে বেরোতে পারেন। তবে যাদের শারীরিক সমস্যা রয়েছে তাদের এই তীব্র তাপপ্রবাহে বাইরে বেরোতে নিষেধ করছে হাওয়া অফিস।

অবশ্য তাপ প্রবাহের দরুণ আগামী ৪৮ ঘণ্টায় সর্বোচ্চ উষ্ণতার যে খুব বেশি পরিবর্তন হবে তা কিন্তু নয়। আবহাওয়া দপ্তরের তরফ থেকে সতর্কবার্তায় জানানো হয়েছে, উত্তর, উত্তর-পূর্ব এবং পূর্ব ভারতর এবং পশ্চিম ভারতের কিছু অংশের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। অপরপক্ষে দক্ষিণের অংশ এবং সংলগ্ন মধ্য ভারতের দিকের তাপমাত্রা অবশ্য স্বাভাবিকের থেকে কম থাকবে বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, সর্বোচ্চ তাপমাত্রা যখন ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে পৌঁছে যায় কিংবা সর্বোচ্চ তাপমাত্রা যখন স্বাভাবিকের থেকে অন্তত ৫-৭ ডিগ্রী সেলসিয়াস বেড়ে যায় তখনই তাপ প্রবাহের সতর্কবার্তা জারি করে আবহাওয়া দপ্তর। সর্বোচ্চ তাপমাত্রা তাপমাত্রা ৪৭ ডিগ্রীর উপরে পৌঁছে গেলে তখন সেই অঞ্চলে প্রবল তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়।