বেসরকারি কর্মীদের খুবই সহজ পদ্ধতিতে ঘরে বসেই পেনশনের আবেদন করার সুবর্ণ সুযোগ

অবসরকালীন সময়ে পেনশন উপভোক্তাদের সুবিধার জন্য বিশেষ ব্যবস্থা চালু করেছে কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। অবসর গ্রহণের পর পেনশনের জন্য যাতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বারবার EPFO দফতরে চক্কর না কাটতে হয় সেজন্য এবার এই নতুন ব্যবস্থা চালু হয়েছে। এই ব্যবস্থা মারফত আপনি ঘরে বসেই দ্রুত পেনশনের সুযোগ-সুবিধা নিতে পারেন। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রদত্ত “উমঙ্গ” অ্যাপ্লিকেশন মারফত এই সুবিধা নিতে পারেন।

বেসরকারি সংস্থায় কর্ম জীবন সম্পন্ন করার পরে কর্মচারীদের জন্য একটি বিকল্প ব্যবস্থা নিয়ে আসছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় শ্রম ও রোজগারমন্ত্রকের এক আধিকারিক এ সম্পর্কে জানালেন, বেসরকারি সংস্থায় কর্মরত ব্যক্তি যাদের ইপিএফের খাতায় নাম আছে তারাই এই অ্যাপ্লিকেশন মারফত পেনশনের জন্য আবেদন করতে পারবেন।

এই ব্যবস্থা মারফত ৫০ বছর বয়সের পর থেকেই পেনশন এর জন্য আবেদন করা যায়।ইপিএফের খাতায় নাম নথিভুক্ত করার জন্য অবসরপ্রাপ্ত কর্মীদের বারংবার অফিসে যেতে হয়। এবার তারা বাড়িতে বসেই অ্যাপ্লিকেশন মারফত নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। এর জন্য প্রথমেই গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে।

এ ছাড়া কেউ মনে করলে উমঙ্গ ওয়েবসাইটে দেওয়া QR code স্ক্যান করেও অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে পারেন। আবার 9718391183 নম্বরে মিসড কল দিয়েও অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করা যায়। দিল্লির প্রাক্তন ইপিএফও কমিশনারের মতে, এই অনলাইন ব্যবস্থা পেনশন গ্রাহকদের জন্য অত্যন্ত সুবিধা প্রদান করবে।