সমস্যায় পরীক্ষার্থীরা, আগামী শনিবার থেকে ৪০ জোড়া স্পেশাল ট্রেন চালাবে ভারতীয় রেল

আগামী ১৩ই আগস্ট থেকে দেশে নিটের পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষার্থীদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে তার ঠিক একদিন আগে অর্থাৎ, ১২ই সেপ্টেম্বর থেকে দেশে ৪০ জোড়া বিশেষ ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল বোর্ড। ১০ই সেপ্টেম্বর থেকে ট্রেন গুলির টিকিট বুক করতে পারবেন যাত্রীরা। বর্তমানে সারা দেশজুড়ে জেইই মেন, নীট, কমন এনডিএ ২০২০ পরীক্ষা চলছে।

লকডাউন পরিস্থিতিতে এখনো যানবাহন তেমন ভাবে চালু হয়নি। এরই মধ্যে জেইই মেনের  পরীক্ষা শুরু হয়ে গেছে। আগামীকাল এই পরীক্ষা শেষ হবে। আগামীকালই আবার কমন এনডিএ ২০২০ পরীক্ষার দিন রয়েছে। ফলে, যানবাহনের অপ্রতুলতার মধ্য থেকেই দেশের বিভিন্ন প্রান্তে ছাত্র-ছাত্রীদের পরীক্ষা দিতে যেতে হচ্ছে। তাই ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে এবার বিশেষ ট্রেন চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে‌।

করোনা মহামারীর পরিস্থিতিতে গত ২৫শে মার্চ থেকে দেশের সমস্ত প্যাসেঞ্জার, মেল ও এক্সপ্রেস ট্রেন পরিষেবা বন্ধ রয়েছে। এরপর ধাপে ধাপে প্রয়োজন বুঝে বিশেষ ট্রেন চালু করেছে কেন্দ্র। গত ১লা মে পরিযায়ী শ্রমিক, তীর্থযাত্রী, পর্যটক ও পড়ুয়াদের জন্য লকডাউনের মধ্যে প্রথম বিশেষ ট্রেন চালু করেন কেন্দ্র। তারপর ১২ই মে ১৫ জোড়া বিশেষ শীততাপ নিয়ন্ত্রিত ট্রেন পরিষেবা চালু করা হয়।

এরপর আবার, ১লা জুন থেকে ১০০ জোড়া বিশেষ ট্রেন চালু করে ভারতীয় রেল বোর্ড। এরপর ছাত্র-ছাত্রীদের সুবিধার কথা ভেবে ভারতীয় রেলবোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব জানালেন, আগামী ১২ই সেপ্টেম্বর থেকে আরো ৮০টি নতুন ট্রেন চালু করা হবে। ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের জন্য অন্য ট্রেনের ব্যবস্থা করা হবে। এই ট্রেন গুলি চালু করা হলে, লকডাউনের পর এ পর্যন্ত মোট ২৩০টি ট্রেন চলবে দেশে।