সব ঠিক থাকলে কালীপুজোর আগেই দক্ষিণেশ্বর পর্যন্ত ছুটবে মেট্রোরেল

মেট্রোর নিত্যযাত্রীদের জন্য সুখবর। ইস্ট-ওয়েস্ট মেট্রোর পর এবার নর্থ-সাউথ মেট্রো পরিষেবা চালু করতে চলেছে রাজ্য সরকার। রাজ্য শাসকদলের অন্দরমহল সূত্রে খবর, কালী পূজার আগেই মেট্রোর নিত্যযাত্রীরা এই পরিষেবা পেতে পারেন। পরিকল্পনা অনুযায়ী, নোয়াপাড়া থেকে শুরু করে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো ট্রেন চলাচলের ব্যবস্থা করা হবে বলে জানা গেছে। রাজ্যের তরফ থেকে ইতিমধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটির ছাড়পত্রের জন্য আবেদন জানানো হয়েছে বলে খবর মিলেছে।

মেট্রো কর্তৃপক্ষ সূত্রে খবর, মেট্রোর তরফ থেকে ইতিমধ্যেই কমিশনার অফ রেলওয়ে সেফটিকে এই লাইন পরিদর্শনের আবেদন জানানো হয়েছে। কমিশনার অফ রেলওয়ে সেফটির পরিদর্শনের পরেই ছাড়পত্র মিলবে বলে আশা করা হচ্ছে। তাহলে নভেম্বরের মাঝামাঝি সময় থেকেই এই নতুন রুটে ট্রেন চলাচল শুরু হয়ে যাবে। উল্লেখ্য, রাজ্য সরকারের তরফ থেকে নির্মাণকারী সংস্থা RVNL-কে এ সম্পর্কে অনুরোধ জানানো হয়েছে।

মেট্রোর এক আধিকারিক জানালেন, সংশ্লিষ্ট রুটে মেট্রো পরিষেবা চালু করার জন্য বর্তমানে মেট্রো কর্মীরা দিনে ১২ ঘন্টা কাজ করছেন। বরাহনগর ও দক্ষিণেশ্বর স্টেশনের কাজ প্রায় শেষ। এখন শুধু স্টেশন সাজানোর প্রক্রিয়া চলছে। এই দুটি স্টেশন মাটির উপরে থাকবে। তার জন্য লিফট এবং এস্কেলেটরের ব্যবস্থা করা হয়েছে। বিশেষভাবে সক্ষমদের জন্যেও রয়েছে বিশেষ ব্যবস্থা। এখন শুধু ছাড়পত্রের অপেক্ষা। কালীপুজোর আগে এই পরিষেবা শুরু করা গেলে, মেট্রো পথেই দক্ষিণেশ্বর এবং কালীঘাটে পুজো দিতে পারবেন শহরবাসী।