যুদ্ধকে উস্কে একি করলো ইরান, তোলপাড় মধ্যপ্রাচ্য

প্রতীক ছবি

বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন এয়ার স্ট্রাইকে ড্রোন হামলায় ইরাকের সর্বোচ্চ সামরিক কর্তা নিহত হওয়ার পর থেকে ক্রমশই মার্কিন ও ইরান এর সম্পর্কের অবনতি হয়েছে। তাই তো বারবার ইরান ও আমেরিকার মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। আমেরিকাকে টার্গেট করে ইরান মিসাইল হামলা চালাচ্ছে যদিও আমেরিকাও কোনও অংশে কম নেই।

তাই তো এবার আবারও ঘটনার পুনরাবৃত্তি হল। তবে কয়েক মাস ধরে ইরাকি সেনাবাহিনীকে যে সন্ত্রাসী দমনের বিরুদ্ধে প্রশিক্ষণ দেওয়া হচ্ছিল সেই ইরাকের বেশে রকেট হামলা হল আবারও। ইরাকের সামরিক সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার বাগদাদের উত্তরে তাজি সামরিক ঘাঁটিতে বেশ কয়েক বার রকেট হামলা করা হয়, রবিবার ইরাকের বালাদ এয়ারবেসের ভিতরে সাতটি মর্টার হামলা করা হয়েছিল, মাত্র দুদিনের মধ্যে মঙ্গলবার এবার মার্কিন বাহিনীর ওপর রকেট হামলা হল।

যদিও রবিবারের ঘটনায় মার্কিন বাহিনীর দিকে অভিযোগের তির ছোড়া হয়েছিল, কিন্তু মঙ্গলবারের ঘটনায় এখনও অবধি কোনো তথ্য প্রকাশ্যে আনা হয়নি। তবে যেভাবে 3 জানুয়ারির পর থেকে আসতে আসতে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে মধ্যপ্রাচ্যের সম্পর্কের অবনতি হচ্ছে তাতে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা ক্রমশই ঘনীভূত হচ্ছে।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন