৬০০ বাঙালী পর্যটক আটকে, বাংলা থেকে উত্তর না মেলায় ফেরাতে পারছে না উত্তরাখণ্ড সরকার

লকডাউনের জেরে রাজ্যের বিভিন্ন প্রান্তে পরিযায়ী শ্রমিকদের মতো আটকে পড়েছেন অনেক পর্যটকরাও। পশ্চিমবঙ্গ থেকে ভিনরাজ্যে গিয়ে যেমন পরিযায়ী শ্রমিকরা আটকে রয়েছেন ঠিক তেমনি আবার পর্যটকরাও এরাজ্যে আটকে রেয়েছেন। সেই ভাবে উত্তরাখণ্ডে ৬০০ জন বাংলার পর্যটক রাজ্যে এসে যেতে পারেনি। আটকে রয়েছে। যদিও উত্তরাখণ্ড প্রশাসনের তরফে আপ্রাণ চেষ্টা করা হচ্ছে।

তবে অভিযোগ পশ্চিমবঙ্গ সরকারের কাছে আবেদন জানানো হলেও সরকার নাকি পর্যটক ফেরানোর ব্যাপারে কোনোরকম মন্তব্য এখনও অবধি করতে চায়নি। যদিও রাজ্যের তরফে পর্যাপ্ত সুবিধা দেওয়া হয়েছে কিন্তু তা সত্বেও এই ছশো শ্রমিক বাড়ি ফিরতে চান। উত্তরাখ্নড সরকারের তরফে অভিযোগ তোলা হয়েছে এই ছশো পর্যটকদের ফেরানোর জন্য নাকি সরকারের তরফে কোনো বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়নি।

তাই গচকাল এক সাংবাদিক বৈঠক থেকে উত্তরাখণ্ডের মন্ত্রী মদন কৌশিক বলেন, “উত্তরাখণ্ডে আটকে পড়া বাংলার মানুষদের ফেরাতে রাজ্য সরকারের তরফে অনেক চেষ্টা করা হচ্ছে। তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা চলছে। কিন্তু সরকারিভাবে এখনও পর্যন্ত কোনও উত্তর মেলেনি। এদিকে এই 600 জন মানুষের মানসিক চাপ বাড়ছে।”

যদিও কেন্দ্রীয় সরকারের তরফে পরিযায়ী শ্রমিকদের ফেরানোর ব্যবস্থা নিয়েছে ভারতীয় রেল। ভিনরাজ্যে যারা আটকে পড়েছেন তাঁদের ফেরাতে চাইছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই অনেকজনকে ফিরেয়েছে কেন্দ্র। তবে ধাপে ধাপে সকলকে ফেরানোর চেষ্টা করা হচ্ছে।