রাজ্যের ৫ জেলায় বৃষ্টির পূর্বাভাস, শৈত্যপ্রবাহ নিয়ে বিশেষ সতর্কবার্তা দিল হাওয়া অফিস

ইতিমধ্যে তাপমাত্রা নেমে গেছে কলকাতার, আবহাওয়া দপ্তর আগের থেকেই জানিয়েছিল আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা ২০ ডিগ্রীর নীচে চলে যাবে, আর এবার সেদিকেই অগ্রসর হচ্ছে বাংলার তাপমাত্রা। এখন হেমন্তের হিমেল বাতাস কলকাতার বুকে এসে লাগছে, যার ফলে কিছুটা হলেও গতকাল বুধবার কলকাতার তাপমাত্রা এসে দাঁড়ায় ২২ ডিগ্রীর ঘরে। এই হিমেল বাতাসের হাতছানিতেই শীতের আগমন বার্তা, আর বেশী দেরি নেই শীতের।

দিনের বেলায় একটু আর্দ্রতা জনিত অস্বস্তির কারণে গরম লাগলেও সন্ধ্যা হতেই পাতলা চাদর গায়ে দিতে বাধ্য করছে সবাইকে। তবে এর মধ্যেই নাকি আছে হালকা বৃষ্টির প্রভাব। উত্তরবঙ্গের ৫ জেলায় এই হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা আছে, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিংপং সব জায়গায়, সাথে উত্তর পূর্ব ভারতের বিভিন্ন রাজ্যে বৃষ্টির সম্ভাবনা, অসম, মেঘালয়, মণিপুর নাগাল্যান্ড এই সব জায়গায়, আসলে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের দিকে মুখ করে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে, যার অবস্থান সেই দিকেই।

আর এই নিম্নচাপের কারণে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যের, যা বৃষ্টির জন্য উপযোগী। ইতিমধ্যে বর্ষা বিদায় নিলেও অনেক জায়গায় ইতিমধ্যে নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এখনও নাকি উত্তর পূর্ব মৌসুমী বায়ু সক্রিয়, যার ফলেই কেরালা, তামিলনাড়ু আগামী কয়েকদিনের মধ্যেই হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা আছে।

এখন যদি কলকাতার তাপমাত্রা লক্ষ্য করা যায় তা কিন্তু নিম্নগামী, এখনও ২০ ডিগ্রীর নিচে তাপমাত্রা না নামলেও সেই ইঙ্গিত সর্বদা দিচ্ছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রীর ঘরে ও সর্বিনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রীর ঘরে। এদিকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ কমেছে অনেকটাই, সর্বোচ্চ ৮৪% এর ঘরে। যা সর্বদা শীতের হাতছানির অপেক্ষায়।