অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, ম্যাচের সেরা ক্রিকেটারকে পুরষ্কার দেওয়া হলো ৫ লিটার পেট্রোল

ভারতবর্ষে পেট্রোলের দাম বাড়তে বাড়তে ইতিমধ্যেই প্রায় সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে। পেট্রোলের দাম মেটাতে জেরবার আমজনতা। এ বিষয়ে কেন্দ্রের প্রতি জনসাধারণের রোষ ক্রমশ বেড়েই চলেছে। তবে তাতে অবশ্য আখেরে লাভ কিছুই হচ্ছে না। পেট্রোলের দাম বৃদ্ধির প্রতিবাদ স্বরূপ এবার এক অভিনব প্রতিবাদ আয়োজন দেখা গেল ভোপালে। ক্রিকেটের “ম্যান অফ দ্য ম্যাচ” হওয়ার পুরস্কার স্বরূপ পাঁচ লিটার পেট্রোল তুলে দেওয়া হলো বিজেতার হাতে।

ক্রিকেট, সাধারণের কাছে যেন শুধুই একটি খেলা, এমনটা কিন্তু নয়। ক্রিকেটকে কেন্দ্র করে সাধারণের আবেগ অস্বীকার করার মতো নয়। তাই পেট্রোলের এই অসম্ভব বর্ধিত মূল্যের প্রতিবাদ স্বরূপ এবার সেই ক্রিকেটকেই বেছে নিলেন ভোপালের ক্রিকেট প্রতিযোগিতার আয়োজকরা। খেলাশেষে দিনের সেরা খেলোয়াড় সালাউদ্দিন আব্বাসির হাতে খুলে দেওয়া হলো পাঁচ লিটার পেট্রোল।

এর থেকে দামি পুরস্কার বর্তমান পরিস্থিতিতে আর কীই বা হতে পারতো? খেলার আয়োজকরা অবশ্য এই অভিনব পুরস্কার প্রদানের পেছনে তাদের যুক্তি সম্পর্কে বিশেষ কিছু জানাতে চাননি। তবে পেট্রোলের দাম দিন প্রতিদিন যেভাবে বাড়ছে তাতে তাদের এই আয়োজন স্বভাবতই পেট্রোলের ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির প্রতি নিঃশব্দ প্রতিবাদ হিসেবেই বিবেচিত হচ্ছে।

পেট্রোলের ক্রমবর্ধমান দাম বৃদ্ধিতে আপামর ভারতবাসী নাজেহাল হয়ে পড়েছেন। যে হারে দাম বাড়ছে তাতে জ্বালানি তেল কিনতে গিয়েই পকেট ফাঁকা হওয়ার যোগাড় হচ্ছে দেশে। আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমা সত্ত্বেও অদ্ভুত ভাবে ভারতে তার কোনো প্রতিফলনই পড়ছে না। এতে দেশবাসীর ক্ষোভ প্রতিনিয়ত বেড়েই চলেছে।