দু’বার সফলের পর শুরু তৃতীয় ট্রায়াল, বিশ্বকে করোনা ভ্যাকসিন দেবে আমেরিকাই, ঘোষণা ট্রাম্পের

আমেরিকাই সারা বিশ্বে দেবে করোনা ভ্যাকসিন, জানালেন ট্রাম্প। ইতিমধ্যে তৃতীয় দফার ট্রায়াল শুরু হয়ে গেছে। তাই আজ সাংবাদিক বৈঠকে ট্রাম্প জানিয়েছেন, ভ্যাকসিন তৈরীর কাজ প্রায় শেষের দিকে, প্রতিষেধক তৈরী হলেই সারা বিশ্বে করোনা ভ্যাকসিন সরবরাহ করবে আমেরিকাই। করোনা ভ্যাকসিনের ক্ষেত্রে আমেরিকাই যে এগিয়ে সেটাও বলেন ট্রাম্প। তিনি এখানে ভেন্টিলেটরের কথা তুলে নিয়ে বলে, আসলে যেভাবে আমেরিকা সারা বিশ্বে ভেন্টিলেটর সরবরাহ করেছে, সেভাবেই এখন করোনার ভ্যাকসিন সরবরাহ করবে।

আসলে এখন আমেরিকায় মোডের্না কোম্পানির ভ্যাকসিনের জন্যই, ট্রাম্প সরকার এতোটা সাহস পাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের তরফ থেকে আশা করা হচ্ছে, ও বলাও হচ্ছে যে, এই বছরের শেষে নয়তো , আগামী বছরে সরবরাহ করা যাবে এই ভ্যাকসিন। গতকাল মঙ্গলবার এই ভ্যাকসিনের তৃতীয় ট্রায়াল শুরু হয়ে গেছে, আর সেই ট্রায়াল শুরু করেছে মোডের্নার তরফ থেকে।

সেটা ইতিমধ্যেই ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের তরফ থেকে জানানো হয়েছে। এটা নিয়ে অনেকটাই আশাবাদী আমেরিকা। তাই তারা সাহস দেখিয়ে এ কথা বলতে পারছে। ৩০ হাজার স্বেচ্ছাসেবক এই ট্রায়ালে অংশ নিয়েছে, এখন তৃতীয় ট্রায়ালের ফলের জন্য শুধু অপেক্ষা। যা নিয়ে সবাই আশাবাদী।