এবার পুজোয় কোন কোন দিন বৃষ্টির সম্ভাবনা, আপডেট দিল হাওয়া অফিস

এবারের পুজো আগের বারের পুজো গুলোর মতো আনন্দে, হই হুল্লোড়ে যে কাটবে না সেটা আমরা আগের থেকেই আন্দাজ করেছি। কিন্তু দুর্যোগের কথা যদি বলতেই হয় তাহলে ২০২০ সর্বেসর্বা। এমনিতেই মানুষ করোনার কারণে আতঙ্কে গৃহবন্দী, কারো মনে তেমন একটা পুজোর আমেজ নেই বললেই চলে। কিন্তু এর মধ্যে বৃষ্টি দোসর, কারণ ইতিমধ্যে আবহাওয়া দপ্তর ও বাঙালী যেটা নিয়েই ভয় পাচ্ছিল সেটাই এবার এগিয়ে আসছে বলে জানা গেছে।

কারণ এবারের পুজোতে বৃষ্টির সম্ভাবনা একেবারে তুঙ্গে। ইতিমধ্যে আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব ব্যানার্জী জানিয়েছেন, বর্ষা কিন্তু রাজ্য থেকে এখনই বিদায় নেয় নি, যার ফলে পুজোর মধ্যে বৃষ্টির চিন্তা থেকেই যাচ্ছে। কারণ এবারয এনো একটু বেশী পরিমাণেই বঙ্গোপসাগরে নিম্নচাপ একের পর এক তৈরী হয়ে চলেছে। আগামী ২৯ তারিখ ফের বঙ্গোপসাগরে তৈরী হতে চলেছে এই নতুন নিম্নচাপ, যার শক্তি বৃদ্ধি পাবে ৩০ অক্টোবর। এই নিম্নচাপ অন্ধ্র উপকূলে ও উড়িষ্যা উপকূলে প্রভাব ফেলবে।

এদিকে আমাদের গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলেও ভালো প্রভাব পরবে বলেও জানা গেছে, সাথে মৌসুমী অক্ষরেখার ফলে রাজ্যের জলীয় বাষ্পের পরিমাণ থাকবে অনেকটাই, যার ফলে আর্দ্রতা জনিত অস্বস্তি বৃদ্ধি পাবে। উত্তরবঙ্গে এখন ১৬ থেকে ২০ পর্যন্ত তেমন বৃষ্টির সম্ভাবনা নেই, তবে এবার ২১ থেকে ২৬ তারিখ পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এদিকে দক্ষিণ বঙ্গেও ২১ থেকে ২৬ তারিখ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা আছে। তাহলে বোঝাই যাচ্ছে ২২, ২৩, ২৪ তারিখ বেশী বৃষ্টি হবে রাজ্যে। যার ফলে এবারের পুজো যে মাটি হতে চলেছে সেটা স্পষ্ট।