মি’ছি’ল তো অ’নে’ক হলো, এবার জ’ন’গ’ণ’কে সি’দ্ধা’ন্ত নিতে দিন: রা’জ’নৈ’তি’ক দলগুলোকে হা’ই’কো’র্ট

ভয়ঙ্কর রূপ ধারণ করেছে করোনা। গত বছরের তুলনায় আরো বেশি মারাত্মক হয়ে উঠেছে করোনার নতুন স্ট্রেইন। এরই মধ্যে চলছে রাজ্যের বিধানসভা নির্বাচন। বেনজির ভাবে 8 দফা নির্বাচন চলছে পশ্চিমবঙ্গে। নির্বাচনের দফা কমানোর কোনো পরিকল্পনা নেই নির্বাচন কমিশন। এদিকে ভোটের প্রচারে জমায়েত, মিটিং-মিছিল থেকে সাধারণ মানুষের মধ্যে সংক্রমণ আরো বেশি ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

বর্তমান পরিস্থিতি বিবেচনা করে এবার কলকাতা হাইকোর্টের তরফ থেকে কড়া বার্তা ভেসে এলো। করোনার বর্তমান ভয়ঙ্কর পরিস্থিতি বিবেচনা করে হাইকোর্টের প্রধান বিচারপতি রাজনৈতিক দলগুলির উদ্দেশ্যে বললেন, “অনেক তো ভোটের প্রচার হলো। এবার একটু সাধারণ মানুষকে বিচার করার সুযোগ দিন।”

এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি পুলিশের সাহায্য নিয়ে নির্বাচন কমিশনের তরফ থেকে নির্ধারিত করোনা সতর্কতাবিধি লাগু করার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি রাজ্য সরকার যাতে এই বিষয়ে পুলিশকে সাহায্য করেন, সেই নির্দেশ দিয়েছে হাইকোর্টের প্রধান বিচারপতি টিবিএন রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

রাজ্যের করোনা পরিস্থিতি যাতে আরো খারাপের দিকে না যায় তা দেখার দায়িত্ব শুধু নির্বাচন কমিশনের উপর বর্তায় না। রাজ্যের প্রশাসনকেও এই বিষয়ে গুরুত্ব আরোপ করতে হবে। হাইকোর্টে তরফ থেকে এই দিন এই নির্দেশ এসেছে। আগামী বৃহস্পতিবার মামলাটির পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।