পুজোর আগেই ট্র্যাকে ছুটতে পারে দার্জিলিং মেল, ইঙ্গিত দিলো রেল দপ্তর

বিগত মার্চ মাস থেকেই ভারতে বন্ধ রেল পরিষেবা। ৬৮ দিন টানা লকডাউন পালনের পর আনলক পর্বে অবশ্য কিছু স্পেশাল ট্রেন চালানোর অনুমতি প্রদান করেছে কেন্দ্র। সম্প্রতি, যাত্রী চাহিদা বুঝে দেশে আরও ৪০ জোড়া ট্রেন চালানোর অনুমতি দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গে মেট্রো রেল চালানোর অনুমতি দেওয়া হলেও, এখনো লোকাল কিংবা এক্সপ্রেস ট্রেন চালানোর অনুমতি প্রদান করা হয়নি। তবে, এবার পূর্ব রেল কর্তৃপক্ষ ভারতীয় রেল বোর্ডের কাছে বেশ কয়েকটি রুটে ট্রেন চালানোর আবেদন জানিয়েছে।

সম্প্রতি, ভারতীয় রেল বোর্ডের প্রিন্সিপাল চিফ অপারেশনস ম্যানেজারকে একটি চিঠির মাধ্যমে লিখিত আবেদন দিয়েছেন পূর্ব রেলের প্রিন্সিপাল চিফ কমার্শিয়াল ম্যানেজার। এই চিঠিতে পূর্ব রেলের হাওড়া, শিয়ালদহ এবং মালদহ ডিভিশনে এক্সপ্রেস ট্রেন পরিষেবা চালু করার অনুমতি চাওয়া হয়েছে। বর্তমানে দেশে যে কয়েকটি রুটে ট্রেন চালু রাখার অনুমতি দেওয়া হয়েছে, তাতে যাত্রী চাহিদা মিটছে না। ওয়েটিং লিস্টে যাত্রী সংখ্যা বাড়ছে। পাশাপাশি, রেল দপ্তরে আয়ও তলানিতে ঠেকেছে।

এই সমস্যার সমাধানের জন্য এবার আরও ১৩টি রুটে ট্রেন চালানোর জন্য এবার রেল মন্ত্রকের কাছে আবেদন জানাল পূর্ব রেল কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে কলকাতার সঙ্গে গুয়াহাটির সংযোগকারী ১২৩৪৫/৪৬ হাওড়া গুয়াহাটি সরাইঘাট এক্সপ্রেস। এই এক্সপ্রেস ট্রেনটিকে চালিয়ে প্রতি সফরে ৯.৭৫ লাখ টাকা আয় হতো রেলের। এছাড়াও ১২৩৪৩/৪৪ শিয়ালদহ এনজেপি দার্জিলিং মেলটিকে সপ্তাহে কমপক্ষে তিন দিন চালানোর আবেদন জানানো হয়েছে। যেখান থেকে প্রতি সফরে রেলের ৮.৮৭ লাখ টাকা আয় হয়।

তবে সব থেকে বেশি চাহিদা রয়েছে ১২৩১৩/১৪ শিয়ালদা- নিউ দিল্লি রাজধানী এক্সপ্রেস। এই ট্রেন থেকে প্রতি সফরে গড়ে প্রায় ২৮.৩৩ লক্ষ টাকা আয় হয়। উত্তর ভারতে রয়েছে ১২৩১/৩২ হাওড়া-জম্মু তাওয়াই হিমগিরি এক্সপ্রেস, যেখানে প্রতি সফরের ১৮.৭১ লাখ টাকা আয় করে ভারতীয় রেল বোর্ড। এছাড়াও রয়েছে ১২৩৭৯/৮০ শিয়ালদা অমৃতসর এক্সপ্রেস। ১লা জুন থেকে এই রুটে দুর্গানিয়া এক্সপ্রেস চলছে, যেখান থেকে প্রতি সফরে রেলের ১৬.৩৫ লক্ষ টাকা লাভ হচ্ছে। পাশাপাশি, ১৩৪১৩/১৪ মালদা টাউন দিল্লি ত্রি সাপ্তাহিক ফারাক্কা এক্সপ্রেসের চাহিদাও তুঙ্গে।

এছাড়াও, ১৫০৪৭/৪৮ কলকাতা গোরক্ষপুর পূর্বাঞ্চল এক্সপ্রেসটিকে সপ্তাহে চারদিন চালনা করার অনুমতি চাওয়া হয়েছে। ১৩১৮৫/৮৬ শিয়ালদহ জয়নগর গঙ্গাসাগর এক্সপ্রেস, ১৩০২১/২২ হাওড়া রক্সৌল মিথিলা এক্সপ্রেস, ১৩০৭১/৭২ হাওড়া জামালপুর এক্সপ্রেস, ১৩১৫৯/৬০ কলকাতা যোগবানী ত্রি সাপ্তাহিক এক্সপ্রেস, ১৩৫৭৬/৭৫ যশিডি তাম্বারাম সাপ্তাহিক এক্সপ্রেস, ১২৩৬১/৬২ আসানসোল ছত্রপতি শিবাজী টার্মিনাস এক্সপ্রেস ট্রেন গুলি কে চালনা করার আবেদন জানানো হয়েছে।