১৫ বছর ধরে নেই পুরুষ সঙ্গ, তা সত্ত্বেও অন্তঃসত্ত্বা

দীর্ঘ ত্রিশ বছর পুরুষের সঙ্গ ছাড়া থেকেও অন্তঃসত্ত্বা হল একটি স্ত্রী পাইথন। ঘটনাটি ঘটেছে সেন্ট লুই জু নামক একটি চিড়িয়াখানায়। ত্রিশ বছর পুরুষ সঙ্গী বিহীন প্রায় ৬২ বছরের ওই স্ত্রী পাইথনটি ইতিমধ্যেই সাতটি ডিম পেড়ে ফেলেছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষের নজরে দীর্ঘ দিন ঘেরাটোপের মধ্যে বন্দী থেকে যৌনমিলন ছাড়াই সে কিভাবে সে সন্তানের জন্ম দিল, চিড়িয়াখানার কর্মীদের মনে সেই প্রশ্নই উঠছে।

জীব বিজ্ঞানীদের মতে, বল পাইথনের আদি বাসস্থান হলো মধ্য এশিয়া এবং আফ্রিকার পশ্চিমে। পাইথন অনেক সময় যৌন মিলন ছাড়াই ডিম পাড়তে সক্ষম। কোমাডো ড্রাগন সহ বেশকিছু সরীসৃপের ক্ষেত্রে অবশ্য পুরুষ সঙ্গীর সাহায্য ছাড়াই ডিম পাড়ে স্ত্রী প্রাণী। জীব বিজ্ঞানের ভাষায় একে বলে “ফ্যাকাল্টেটিভ পার্থোনোজেনেসিস”। কিন্তু বল পাইথনের ক্ষেত্রে এই ঘটনা বিরল।

তবে বল পাইথনের ক্ষেত্রে অবশ্য অন্য নিয়মও দেখা যায়। স্ত্রী বল পাইথন অনেক সময় পুরুষ পাইথনের শুক্রাণু ধরে রেখে পরে ডিম নিষিক্ত করে সন্তানের জন্ম দেয়। তবে সে ক্ষেত্রে বড়জোর সাত বছর শুক্রাণু সক্রিয় থাকতে পারে। কিন্তু এই পাইথনটি তো দীর্ঘ ৩০ বছর ধরে পুরুষের সংস্পর্শে আসেনি। স্বাভাবিকভাবেই তার অন্তঃসত্ত্বা হয়ে পড়া নিয়ে কৌতুহলী চিড়িয়াখানার কর্মীরা।

সেন্ট লুই জুয়ের সরীসৃপ বিভাগের ম্যানেজার মার্ক ওয়ানার জানালেন, ডিম পাড়ার আগে তার আচরণগত কিছু পরিবর্তন হয়েছিল। তবে তা থেকে চিড়িয়াখানার কর্মীরা বিন্দুমাত্র আঁচ করতে পারেননি, সে অনতিবিলম্বেই সাতটি ডিম পাড়তে চলেছে। কিভাবে এই ঘটনা ঘটলো তা জানার জন্য ইতিমধ্যেই দুটি ডিম সংগ্রহ করেছেন চিড়িয়াখানার কর্মীরা। আগামী মাসেই সে সংক্রান্ত রিপোর্ট চলে আসবে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।