নির্বাচন: উচ্চ মাধ্যমিক পরীক্ষা এগিয়ে আসতে পারে

আসন্ন একুশের বিধানসভা নির্বাচন শিয়রে। নির্বাচনের দিনক্ষণ অবশ্য এখনও ঘোষণা হয়নি। তবে নির্বাচন ঘোষণা হতেও আর খুব বেশি দেরি নেই বলেই অনুমান রাজনৈতিক মহলের। নির্বাচন উপলক্ষে তাই রাজ্যের প্রতিটি রাজনৈতিক দল নিজ নিজ দলের হয়ে জোর প্রচারে নেমেছে। এদিকে রাজ্যজুড়ে ভোটকর্মীদের প্রশিক্ষণ দেওয়ার কাজও শুরু হয়ে গিয়েছে। সব মিলিয়ে নির্বাচন অনুষ্ঠান উপলক্ষে রাজ্যজুড়ে যেন সাজ সাজ রব পড়ে গিয়েছে।

এদিকে রাজ্যের চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীদের উচ্চ মাধ্যমিক পরীক্ষারও আর খুব বেশি দেরি নেই। করোনার কারণে এমনিতেই পিছিয়ে গিয়েছে পরীক্ষা। মার্চ মাসের লিখিত পরীক্ষা পিছিয়ে জুন মাসে ধার্য করা হয়েছে। তবে স্কুল কর্তৃপক্ষকে চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের প্র্যাক্টিক্যাল পরীক্ষাগুলি মার্চ মাসের মধ্যেই সম্পন্ন করে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। তবে মার্চ মাসে নির্বাচন ঘোষণা হয়ে গেলে এই পরীক্ষার প্রক্রিয়া ব্যাহত হতে পারে।

এই আশঙ্কা দেখা দেওয়াতে সিদ্ধান্তে কিছু বদল এনেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের তরফ থেকে আগে যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছিল সেখানে উল্লেখ করা হয়েছিল, ১০-৩১শে মার্চের মধ্যেই রাজ্যের স্কুলগুলিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্র্যাকটিক্যাল পরীক্ষা সম্পন্ন করে ফেলতে হবে। নতুন নির্দেশনায় জানানো হয়েছে, স্কুল কর্তৃপক্ষ চাইলে প্রাকটিক্যাল পরীক্ষার দিনক্ষণ এগিয়ে আনতে পারে।

ভোটের কারণে রাজ্যের বহু বিদ্যালয়কেই ভোট গ্রহণ কেন্দ্র হিসেবে নিয়েছে নির্বাচন কমিশন। এমতাবস্থায় উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রাকটিক্যাল পরীক্ষায় যাতে কোনো বিঘ্ন না ঘটে সেই উদ্দেশ্যে প্র্যাকটিক্যালের দিন এগিয়ে নিয়ে আসতে পারে। এই নির্দেশনার কারণে রাজ্যের বহু স্কুলের প্রাকটিক্যাল পরীক্ষা এগিয়ে আসার সম্ভাবনা দেখা দিয়েছে।