কেরালার মসনদে বসলে পেট্রোল করে দেবো ৬০ টাকা লিটার, ভোটের আগে ঘোষণা বিজেপি নেতার

ভোটের আগে ঢালাও প্রতিশ্রুতি। এটা আর নতুন কিছু নয় বিভিন্ন রাজনৈতিক দল ভোট বুঝেই তাদের প্রতিশ্রুতির থলি মেলে ধরে সাধারণ মানুষের সম্মুখে। এবার কেরলে যদি ক্ষমতায় আসে বিজেপি তাহলে পেট্রোলের দাম কমিয়ে ৬০ টাকা লিটার প্রতি করে দেওয়া হবে এমনকি দাম কমবে ডিজেলেরও। এই ঘোষণায় করলেন কেরলের বিজেপি নেতা কুম্মানম রাজশেখরণ। জিনিস স্পষ্ট ভাবেই বার্তা দিয়েছেন,যদি বিজেপি ক্ষমতায় আসে তাহলে পেট্রোল ডিজেলকে জিএসটির আওতায় আনা হবে। যার ফলে সাধারণ মানুষ সহজেই ৬০ টাকা লিটার প্রতি পেট্রোল কিনতে পারবে।

এটা অবশ্য নতুন কথা নয়,কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছিলেন সাধারণ মানুষের সুবিধার জন্য পেট্রোল ডিজেলকে জিএসটির আওতায় নিয়ে আসা হবে। কিন্তু এই সিদ্ধান্ত নিতে হবে জিএসটি কাউন্সিলের। তাছাড়া এটা ভুলে গেলে চলবে না, কেন্দ্রের প্রতিনিধির সাথে সাথে রাজ্যের জিএসটি কাউন্সিলের প্রতিনিধিরাও রয়েছেন। এখন কেন্দ্র পেট্রোল ডিজেল কে জি এস টির আউতাই নিয়ে আসতে চাইলেও এই পথে বাধা হয়ে দাঁড়াতে পারে রাজ্যগুলি।

কারণ পেট্রোপণ্যের উপর এ রাজ্যের তুলনায়ও কেন্দ্র বেশি কর পায়, আর তা সত্ত্বেও যদি এই পেট্রোল ও ডিজেলকে জিএসটির আওতায় আনা হয় তাহলে রাজ্য আরো বেশি কম কর পাবে। একটা সময় যখন জিএসটি প্রথম চালু করা হয় তখন রাজ্যের আপত্তিতেই পেট্রোল ডিজেলকে এর অন্তর্ভুক্ত করা হয়নি। তাহলে প্রশ্ন হলো কিভাবে শুধুমাত্র কেরলেই জিএসটির অন্তর্ভুক্ত করা হবে পেট্রোল ডিজেলকে? নাকি ভোটের আগে শুধুই প্রতিশ্রুতি।