কীভাবে আপনার সন্তানের আধার কার্ড করাবেন, জেনে নিন

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী দেশের মানুষের প্রধান পরিচয় পত্র হলো আধার কার্ড। দেশের প্রতিটি মানুষের কাছে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। যেকোনো সরকারি পরিষেবা পেতে গেলে আবেদনপত্রের সাথে পরিচয় পত্র হিসেবে আধার কার্ড জমা দেওয়া বাধ্যতামূলক। শিক্ষাক্ষেত্রে, চাকরি ক্ষেত্রে, যেকোনো জায়গাতেই আধার কার্ডের প্রমানপত্র প্রধান নথি হিসেবে বিবেচিত হয়।

কেন্দ্রীয় সরকারি নীতি অনুযায়ী এখন আধার কার্ডের জন্য খুব সহজেই এনরোলমেন্ট করানো যায়। পাঁচ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে বাবা-মা অথবা অভিভাবকদের মধ্যে একজনকে সন্তানের পক্ষে প্রমাণ পরিচয় পত্র জমা দিতে হয়। পাশাপাশি, আধার তালিকাভুক্ত ফর্মে অভিভাবকের স্বাক্ষর করে সম্মতি দিতে হয়। ৫ থেকে ১৮ বছর বয়সীদের আধার এনরোলমেন্ট করানোর জন্য একইভাবে তালিকাভুক্ত ফর্মে অভিভাবকের স্বাক্ষর করতে হয়।

এছাড়াও সন্তানের আধার এনরোলমেন্ট করানোর জন্য বাবা-মায়ের আধার কার্ডের নম্বর নথিভূক্ত করতে হয়। তবে সন্তান যদি এনআরআই হয়, তবে তার বৈধ ভারতীয় পাসপোর্ট পরিচয়ের প্রমাণপত্র হিসেবে বাধ্যতামূলকভাবে জমা করতে হয়। পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য কোনো বায়োমেট্রিক পদ্ধতি নেই। সে ক্ষেত্রে তাদের ইউআইডি জনসংখ্যার তথ্য এবং তাদের বাবা মায়ের ইউআইডির সঙ্গে যুক্ত ফেসিয়াল ফটোগ্রাফ লিঙ্ক করাতে হয়।

শিশুর বয়স পাঁচ বছর অতিক্রম করলে তাদের দশটি আঙুল, আইরিস এবং ফেসিয়াল ফটোগ্রাফের বায়োমেট্রিক আপডেট করাতে হয়। এর জন্য নিকটস্থ আধার এনরোলমেন্ট কেন্দ্রে যেতে হবে। সেখানে আপডেট করানোর জন্য ২৫ টাকা দিতে হয়। অনলাইনে শুধুমাত্র আধার কার্ডের ঠিকানা সংশোধন করা যায়। বাকি যেকোনো বায়োমেট্রিক তথ্য তথা নাম, জন্ম তারিখ, লিঙ্গ, সম্পর্ক, মোবাইল নম্বর এবং ইমেল আপডেট করানোর জন্য নিকটস্থ আধার কার্ড আপডেট কেন্দ্র যেতে হয়।