ক’রোনার কোপে মানুষের আয়ু, কেবলমাত্র বর্তমান নয় ভবিষ্যতেও পড়বে প্রভাব, বলছেন গবেষকরা

“মানুষের গড় আয়ু কমতে চলেছে, বর্তমানের পাশাপাশি আমাদের ভবিষ্যৎতের উপরেও ব্যাপক প্রভাব ফেলতে চলেছে করোনা”, করোনাভাইরাসের সংক্রমণজনিত গবেষণায় সম্প্রতি এই চাঞ্চল্যকর রিপোর্ট পেশ করলেন একদল গবেষক। চীনের সাংহাই বিশ্ববিদ্যালয়ের এশিয়ান ডেমোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের সদস্যরা তাদের গবেষণার মাধ্যমে এই ভয়ঙ্কর তথ্য সামনে এনেছেন। বিভিন্ন অঞ্চলের বিভিন্ন, ভিন্ন ভিন্ন বয়সের মানুষের উপর পরীক্ষা চালিয়ে এই রিপোর্ট পেশ করা হয়েছে।

পিএলওএস ওয়ান জার্নালে প্রকাশিত এই গবেষণার রিপোর্ট অনুযায়ী, করোনা মহামারীর প্রকোপ বিশ্বের যে অঞ্চলগুলিতে সব থেকে মারাত্মক প্রভাব বিস্তার করেছে, সেই সমস্ত অঞ্চলের বাসিন্দারা ভবিষ্যতে বেঁচে থাকার জন্য আরো বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে চলেছেন। গবেষণার রিপোর্টে স্পষ্ট দাবি করা হয়েছে, অবিলম্বে যদি বিশ্বের প্রতিটি দেশের স্বাস্থ্য পরিষেবা, আর্থসামাজিক পরিকাঠামো এবং শিক্ষা ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন ঘটানোর চেষ্টা না করা হয়, তাহলে ভবিষ্যতে আরো বড় বিপদের মুখে পড়তে চলেছে বিশ্ববাসী।

সাংহাই বিশ্ববিদ্যালয়ের ডেমোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের এক সহযোগী অধ্যাপক তথা এই গবেষণার একজন অন্যতম সদস্য গিলিউম মারোস জানালেন,ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের আয়ুর উপর প্রভাব বিস্তার করতে শুরু করে দিয়েছে করোনা। করোনা মহামারীর প্রকোপে সম্ভবত ইতিমধ্যেই মানুষের আয়ু কমতে শুরু করেছে, বলেই ধারণা পোষণ করছেন ওই বিজ্ঞানী।

গবেষণার রিপোর্ট অনুযায়ী, ইউরোপ এবং উত্তর আমেরিকার মতো মহাদেশে আগামী দিনে স্বাস্থ্যের উপর ব্যাপক প্রভাব ফেলতে চলেছে করোনা। বিশ্বের চারটি বিস্তৃত অঞ্চলে বিভিন্ন বয়সী মানুষের ওপর পরীক্ষা চালিয়ে, বাসিন্দাদের বয়স তাদের সম্ভাব্য আয়ু এবং করোনায় মৃত্যুর প্রভাব সম্পর্কে সমীক্ষা করেন গবেষকেরা। সমীক্ষার রিপোর্ট অনুসারে, এই মহাদেশ গুলির অন্তর্গত রাষ্ট্রগুলিতে বাসিন্দাদের গড় আয়ু প্রায় ১০ শতাংশ হারে কমে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।