ভাড়াবৃদ্ধির দাবিতে কলকাতায় ২১ সেপ্টেম্বর সোমবার টাক্সি ধর্মঘটের ডাক

আবারো রাজ্যে ভাড়া বৃদ্ধির দাবি নিয়ে সরব হলেন এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি সংগঠনের সদস্যরা। আগামী সোমবার অর্থাৎ ২১শে সেপ্টেম্বর ভাড়া বৃদ্ধির দাবি জানিয়ে ২৪ ঘন্টার ধর্মঘট পালন করা হবে বলে জানিয়ে দিল ট্যাক্সি সংগঠন। উল্লেখ্য, গত ৭ই সেপ্টেম্বর রাজ্যজুড়ে ট্যাক্সি ধর্মঘটের ডাক দেওয়া হয়েছিল। তবে ঐদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে লকডাউন পালনের কথা ঘোষণা করেন। ফলে ধর্মঘটের দিন পিছিয়ে যায়।

শুক্রবার, একটি সংগঠনের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হলো, আগামী সোমবার অর্থাৎ ২১শে সেপ্টেম্বর রাজ্যে ট্যাক্সি ধর্মঘট পালন করার পরিকল্পনা করেছেন ট্যাক্সিচালকেরা। উদ্দেশ্য, ট্যাক্সি ভাড়া বৃদ্ধি। চালকদের দাবি, লকডাউনের বাজারে যেখানে পেট্রোলের দাম উত্তরোত্তর বাড়ছে, সেখানে সরকার নির্ধারিত ভাড়া অনুযায়ী ট্যাক্সি চালানো সম্ভব হচ্ছে না। অতএব, অবিলম্বে ট্যাক্সি ভাড়া পরিবর্তন করার অনুমতি দিক রাজ্য সরকার।

ট্যাক্সি চালকদের দাবি অনুযায়ী প্রথম দুই কিলোমিটার রাস্তা যেতে ভাড়া ৩০ টাকা থেকে বাড়িয়ে ৫০ টাকা করা হোক। এরপর প্রতি কিলোমিটার যেতে ১৫ টাকার বদলে ৩০ টাকা ভাড়া নির্ধারণ করার দাবি জানাচ্ছেন ট্যাক্সি সংগঠনের সদস্যরা। সংগঠনের আহ্বায়ক নওয়াল কিশোর শ্রীবাস্তবের বক্তব্য অনুযায়ী, ভাড়া বৃদ্ধি নিয়ে রাজ্য সরকার এবং পরিবহনমন্ত্রীকে একাধিকবার চিঠি পাঠালেও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি সরকার।

অতএব, বাধ্য হয়েই ধর্মঘটের পথ বেছে নিয়েছেন ট্যাক্সিচালকেরা। ধর্মঘটের পাশাপাশি ঐদিন পরিবহণ ভবনে ধরনাতেও বসবেন ট্যাক্সি মালিক এবং চালকেরা। সকাল সাড়ে ১১ টা নাগাদ নির্মলচন্দ্র স্ট্রিট থেকে মিছিল করে ট্যাক্সি পরিবহণ ভবনে পৌঁছবেন ট্যাক্সিচালকেরা। তবে সপ্তাহের প্রথম দিনেই ট্যাক্সি ধর্মঘট থাকলে নিঃসন্দেহে বেজায় হয়রানির শিকার হবেন নিত্যযাত্রীরা।