Big News: রেলকে চেপে ধরলো মোদি, শ্রমিকদের বাড়ি ফেরাতে প্রতিদিন চালাতে হবে 300 টি ট্রেন, জারি নির্দেশিকা

বর্তমানে গোটা দেশ জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি।দেশের প্রায় সর্বত্রই ছড়িয়ে পড়েছে নভেল করোনা ভাইরাস।জানা গিয়েছে,ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫৯ হাজার অতিক্রম করেছে গিয়েছে।এই পরিস্থিতিতে দাঁড়িয়ে দেশের সমস্ত পরিষেবা বন্ধ থাকার দরুণ পরীযায়ী শ্রমিকরা পড়েছেন মহা ফাঁপড়ে। তারা বিভিন্ন রাজ্যের বিভিন্ন প্রান্তে আটকে পড়ে রয়েছেন। তবে সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে এই উদ্দেশ্যে যথেষ্ট উদ্যোগ।

প্রসঙ্গত, এবার কেন্দ্র সরকারের তরফ থেকে বলা হলো প্রত্যেকদিন ৩০০ টি করে ট্রেন চালানো হবে। যাতে আগামী ৩-৪ দিনের মধ্যেই শ্রমিকেরা নিজেদের বাড়ি ফিরে যেতে পারে, এই উদ্দেশ্যে তিনি অন্যান্য রাজ্যগুলিকেও সাহায্যের হাত বাড়ানোর জন্য অনুরোধ করেছেন।এদিন তাই ট্যুইট করে রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন,” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্দেশ দিয়েছেন প্রত্যেকদিন যাতে ৩০০টি করে ট্রেন চলে। শ্রমিকদের খুব তাড়াতাড়ি পৌঁছে দিতে হবে তাদের নিজেদের বাড়ি। রাজ্যগুলিকে শ্রমিকদের ফেরানোর বিষয়ে অনুমোদন দিতে বলেছেন তিনি।

জানা গিয়েছে, গত ১লা মে থেকেই চালানো হচ্ছে সমস্ত রাজ্য জুড়ে শ্রমিক স্পেশাল ট্রেন।এই ট্রেন গুলি অন্যান্য স্টেশন ছাড়াই তাদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যাচ্ছে। সংবাদ সূত্রে পাওয়া খবর অনুযায়ী এই ট্রেনগুলি হল ২৪টি কামরার।তবে এক একটি কামরা তে ৭২ জনের জায়গা থাকলেও, ৫০ জনের বেশি একদমই নেওয়া হচ্ছে না। পরিসংখ্যান অনুযায়ী প্রতিটি ট্রেনে ১২০০ জনকে নিয়ে যাওয়া হচ্ছে। তবে প্রতি দিনই যদি ৩০০টি করে ট্রেন চলে তাহলে মাত্র কয়েককয়েক দিনের মধ্যেই কয়েক মিলিয়ন শ্রমিক পৌঁছে যাবে তাঁদের নিজেদের বাড়ি।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন