রিজার্ভ ব্যাংকের রোষের মুখে বাজাজ ফাইন্যান্স, জরিমানা করা হলো ২.৫ কোটি টাকা

ব্যাংকিংয়ের ক্ষেত্রে ফেয়ার প্র্যাকটিস কোড লংঘন করার অভিযোগে বাজাজ ফাইন্যান্সকে আর্থিকভাবে জরিমানা করলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বাজাজ ফাইন্যান্সের বিরুদ্ধে অভিযোগ, ফেয়ার প্র্যাকটিস কোডের নিয়ম বিধি লংঘন করে গ্রাহকদের থেকে বলপূর্বক ঋণের টাকা আদায়ের প্রচেষ্টা চালিয়েছে এই সংস্থাটি। এমনই অভিযোগ তুলে গত মঙ্গলবার বাজাজ ফাইন্যান্সের উপর ২.৫ কোটি টাকা জরিমানা ধার্য করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আর বি আইয়ের তরফ থেকে জানানো হয়েছে, কোনো ঋণগ্রহীতা যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ঋণের টাকা পরিশোধ করতে না পারেন তাহলে ঋণদাতা সংস্থা কখনোই গুন্ডা পাঠিয়ে সেই টাকা উদ্ধার করতে পারে না। এ ক্ষেত্রে ব্যাংকের সাধারণ নির্দেশিকা লংঘন করা হয়। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তাদের নিজস্ব আইনের ক্ষমতাবলে বাজাজ ফাইন্যান্সের উপর জরিমানা আরোপ করতে পারে।

ভোগ্য পণ্যের ঋণদাতা সংস্থা বাজাজ ফাইন্যান্স ফেয়ার প্র্যাকটিস কোড লংঘন করার দরুন আর বি আইয়ের নিকট দোষী সাব্যস্ত হয়েছে। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে, বাজাজ ফাইন্যান্সের বিরুদ্ধে জোর করে ঋণগ্রহীতাদের থেকে ঋণের অর্থ উদ্ধারের অভিযোগ ইতিপূর্বে বহু বার এসেছে। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে আর বি আইয়ের তরফ থেকে বাজাজ ফাইন্যান্সের কাছে একটি নোটিশ পাঠিয়ে শো কজ করা হয়েছিল।

আর বি আইয়ের শো কজের পরিপ্রেক্ষিতে বাজাজ ফাইন্যান্সের তরফ থেকে যে জবাব দেওয়া হয়েছে তাতে সন্তুষ্ট হতে পারেনি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাই শেষমেষ রিজার্ভ ব্যাংকের তরফ থেকে বাজাজ ফাইন্যান্সকে ফেয়ার কোড লংঘন করার অভিযোগে দোষী সাব্যস্ত করে সংস্থার বিরুদ্ধে জরিমানা ধার্য করা হয়েছে।