ফের বড়সড় সিদ্ধান্ত ভারতীয় রেলের, সরাসরি প্রভাব ফেলবে যাত্রীদের ওপর

ট্রেন যাত্রায় যাত্রীদের অনেকসময় অনেক ধরনের দূর্ভোগের সন্মুখীন হতে হয়। এই সমস্যার বিরুদ্ধে অভিযোগ জানাতে বা সুরাহা পেতে যাত্রীরা এতদিন রেল কর্তৃপক্ষের দেওয়া বিভিন্ন হেল্পলাইন নম্বরে ফোন করে নিজেদের অসুবিধার কথা জানাতেন। কিন্তু অনেক নম্বর মনে রাখাও একটা সমস্যা।

এই সমস্যা‌ এড়াতে এবার‌ একটি সিদ্ধান্ত নিল রেল কর্তৃপক্ষ। বিভিন্ন হেল্পলাইন নম্বরের পরিবর্তে সেই নম্বরগুলির সংমিশ্রণে একটি অভিন্ন হেল্পলাইন নম্বর চালু করল তারা। সেই নম্বরটি হল ১৩৯। এই নতুন নম্বরে ডায়াল করে ট্রেন-সফর সংক্রান্ত যাবতীয় সমস্যা নিয়ে যাত্রীরা অভিযোগ জানাতে পারবে বা সাহায্য চাইতে পারবে।

বাংলা-সহ ১২টি ভাষায় এই সুবিধা কার্যকরী হবে। এটি ‘ইন্টার অ্যাক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম’ অর্থাৎ আইভিআরএস পদ্ধতিতে কাজ করবে। এই পদ্ধতিতে এই বিশেষ নম্বরটি ডায়াল করলে ভয়েস মেসেজের মাধ্যমে জানতে চাওয়া হবে, ঠিক কোন বিষয়ে যাত্রীরা সাহায্য চাইছেন।

নির্দিষ্ট বোতাম টিপে তাদের সমস্যার বিষয়টি জানাতে হবে। নতুন ব্যবস্থা চালু হওয়ায় পুরনো হেল্পলাইন নম্বরগুলি (১৩৮,১০৭২) আর কাজ করবে না। তবে সাধারণ যাত্রী ও মহিলাদের নিরাপত্তা সংক্রান্ত হেল্পলাইন নম্বর (১৮২) এখনও আগের মতো কাজ করবে বলে জানিয়ে দিয়েছে রেল কর্তৃপক্ষ।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন