সেনাপ্রধানের নতুন দায়িত্ব নিয়েই পাকরাষ্ট্রের বিরুদ্ধে বড় পদক্ষেপ মুকুন্দ নারাভানের

ছবিঃ সংগৃহীত

এবার নতুন সেনা পদের আসনে বসেই মনোজ মুকুন্দ নারাভানে হুঁশিয়ার দিল পাকিস্তানকে। তিনি পাকিস্তানকে হুঁশিয়ার করে বললেন, যদি পাকিস্তান সন্ত্রাস মদত বন্ধ না করে তাহলে ভারতের তরফ থেকে সেই সন্ত্রাসকে নিশানা করে, তাকে দমনের অধিকার সর্বদা আছে ভারতের।

এমনকি চাইলে আমরা সেই কাজ এখন থেকেই শুরু করতে পারি। আমাদের সেনা সর্বদা প্রস্তুত। এর সাথে তিনি বলেন আমরা মানবাধিকার রক্ষার স্বার্থেও কাজ করব। তিনি এখন ২৮ তম সেনাপ্রধান হিসেবে যোগ দিলেন।

এই নিয়ে বিপিন রাওয়াত সহ নারাভানও জানিয়েছেন, আমরা পাকিস্তানের সীমান্ত এলাকায় যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত। আমাদের সেনা একেবারে তৈরী।এবার পাকিস্তান তাদের যুদ্ধ বিরতি চুক্তি লঙ্ঘন করেছে ৩২০০বার।

যা ২০০৩ এর রেকর্ডকেও ছাপিয়ে গিয়েছে। এর সাথে তিনি আরও বলেন, আমরা সবার ওপরেই নজর রাখছি। আর তারজন্য যেসব কার্যকলাপ করা উচিৎ তার আমরা করছি। যারা সীমান্ত পেরিয়ে ভারতে অনুপ্রবেশ করার চেষ্টা করছে তাদের জন্য উপযুক্ত ব্যবস্হা নেওয়ার জন্য আমরা প্রস্তুত।

আমাদের প্রতিবেশী যে দেশ রয়েছে, এভাবে পাকিস্তানের বিরুদ্ধে তোপ দেগে বলেন, তারা আমাদের পেছন থেকে আঘাত করে, ছায়া যুদ্ধ চালায়, কিন্তু সেটা আর কতদিন। সব কিছুর তো একটা সীমা আছে। তাই এবার আমরাও প্রস্তুত।

এর সাথে চিনের কথাও উল্লেখ করেন তিনি। তিনি বলেন এখন দুই দেশ অনেকটাই সংযত হয়েছে। তারফলে দুইদেশের মধ্যে ঝামেলা আগের থেকে অনেকটাই কমেছে।