BREAKING: বিপিন রাওয়াত হলেন দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ

আগের থেকেই জানা ছিল, এবার সেটা ঘোষণা হয়েই গেলো। এবার সিডি এস পদে বসতে চলেছে বিপিন রাওয়াত। তিনি সেনা প্রধানের দায়িত্ব ছেড়ে দাবেন আগামীকাল, আর তার পরেই তিনি সেই পদ বুঝেনেবেন। প্রধানমন্ত্রী আগেই জানিয়েছিল এই সিডি এসের কথা।

এবার তার কথা মতোই ৩ বাহিনী পেতে চলেছে চিফ অফ ডিফেন্স স্টাফ। এবার বিপিন রাওয়াতের কাজ হবে, ৩ সেনা বাহিনী প্রধানের নির্দেশ দেওয়া। তিনি সেই ৩ জনের থেকে উপরে থাকবেন। মোট কথা হল তিনি প্রতিরক্ষা ও সামরিক বিষয়ে সরকারের প্রধান উপদেষ্টা। তিনি ফোর স্টার থাকা সত্বেও সবার থেকে তার মর্যাদা বেশী থাকবে। এই ৩ সেনা বাহিনীর ওপরে তার নজর থাকবে।

এই সিডি এসের জন্য প্রধানমন্ত্রী দুই দশক আগেই প্রস্তাব দিয়েছিল, এই নিয়ে অনেক জল ঘোলাও হয়। সাথে ২০১৬ সালে ডিবি শেখাটকর কমিটি একটি রিপোর্টও পেশ করেন। কিন্তু তা কার্যকর হয় নি।ভারতে এই প্রথম হল সিডিএস পদ, যাতে কোনও একজন নিয়োগ হল।

সমস্তরকম এক্সক্লুসিভ খবর পেতে লাইক করুন

অন্য সব দেশে দেখা গেলে সিডি এস খুব গুরুত্ব পূর্ণ। তার হাতেই থাকে ৩ বাহিনীর কৌশল্ গত ও অভিযানের বিষয়টি। এই সিডি এসের জন্য অনেক ধরণের জটিল সমস্যা সরল হয়ে যায়, এর ফলে এই পদের খুব প্রয়োজন। এতে যেমন অনেক নতুনত্ব আসে কাজে, তেমন সময়ের খরচও কম হয়।