আপনার সমস্ত রোগ প্রতিরোধ করবে এই আখের রস

441
আপনার সমস্ত রোগ প্রতিরোধ করবে এই আখের রস
ছবিঃ সংগৃহীত

রাস্তায় আখ দেখলেই আমরা ছুট লাগাই আখের রস খাওয়ার জন্য। আর গরমে আখের রস, আমাদের মিনারাল ওয়াটারের মত তৃষ্ণা মেটায়। কিন্তু আখের উপাকারিতা আমাদের অজানা। আখের রসে ক্যালসিয়াম এবং ফসফরাস আছে, যা শরীরের হাড়কে মজবুত করে।

এই রকম আপডেট পেতে লাইক করুন

আখের রসে ফ্লেভিনয়েডস এবং ফেনোলিক যৌগ আছে। ফ্লেভিনয়েড এন্টিটিউমার, এষ্টিঅক্সিডেন্ট, এন্টি ভাইরাস এবং এন্টি এলার্জিক গুনাগুন রয়েছে। জেনে নিন এবার আখের রসের গুনাগুণ গুলি-

রুপচর্চার কাজেও আখের অবদান আছে। আখে আছে আলফা হাইড্রক্সি অ্যাসিড যা সুস্থ ত্বকের জন্য অনেক উপকারী। এই অ্যাসিড ব্রণ কমায়, ত্বকের বুড়িয়ে যাওয়া ঠেকায় এবং ত্বকে আর্দ্রতা বজায় রাখে।

আখের রস শরীরে প্রোটিনের মাত্রা বাড়িয়ে দেয় এবং এটি কিডনির স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। এতে আছে প্রাকৃতিক অ্যালকালাইন যা এন্টিবায়োটিক হিসেবে কাজ করে। আখের রস ইউরিন ইনফেকশন দূর করে।

আখে থাকা কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, পটাশিয়াম এবং অন্যান্য উপকারি উপাদান আমাদের শরীরে এনার্জি যোগায়।

জন্ডিস হলে আখের রস খেতে বলে চিকিৎসকরা। সহজপাচ্য এই পানীয় যকৃতকে সহজে হজম করতে সহায়তা করে। পাশাপাশি শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে আখের রস।

মানব শরীরে একটি এসেনসিয়াল অর্গান এর মধ্যে দাঁত অন্যতম। আর এই দাঁত ভালো রাখতে আখের রস খুবই উপকারী। ক্যালসিয়াম ও ফসফরাসের মতো খনিজ উপাদান দাঁত ক্ষয় এর হাত থেকে বাঁচায় এবং দুর্গন্ধ দূর করে।

আখের রসে ফলিক অ্যাসিড এর আধিক্য গর্ভধারণের সম্ভাবনা বৃদ্ধি করে। গর্ভবতী নারীদের পুষ্টির অভাব পূরণ করার জন্য খাদ্য তালিকায় অবশ্যই যোগ করুন আখের রস।

আখের রসে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, আয়রন প্রভৃতি থাকে যা ব্রেস্ট ক্যান্সার এবং পোস্টেড ক্যান্সার নিরাময়ের কাজ করে। এতে অ্যান্টি অক্সিডেন্ট এর উপস্থিতিই ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

এই রকম আপডেট পেতে লাইক করুন