ভোটার কার্ড নিয়ে বড় ঘোষণা নির্বাচন কমিশনের, পরিবর্তন হতে পারে অনেক কিছু

48

বদলাতে পারে ভোটার পরিচয় পত্র। এমনটাই ইঙ্গিত পাওয়া যাচ্ছে নির্বাচন কমিশনের নির্দেশিকা থেকে। হরিয়ানা, ঝাড়খণ্ড, জম্মু ও কাশ্মীর এবং মহারাষ্ট্র বাদে বাকি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটার তথ্য যাচাই এবং ভোটার তালিকা সংশোধন সংক্রান্ত একটি নির্দেশিকা পাঠায় নির্বাচন কমিশন।

এই রকম আপডেট পেতে লাইক করুন

এই নির্দেশিকায় বলা হয়, নন স্ট্যান্ডার্ড স্ট্যান্ডার্ড ভোটার পরিচয়পত্র নম্বর বদল করে স্ট্যান্ডার্ড ১০ ডিজিটের অক্ষর এবং সংখ্যা মিলিত করা হবে এবং এটাই হবে ইউনিক নম্বর। বর্তমানে নতুন ভোটার পরিচয়পত্র ১০ ডিজিটের করা হয়েছে। শেষ ১২ থেকে ১৩ বছরে ১০ ডিজিটেরই নম্বরযুক্ত পরিচয় পত্র পেয়েছেন ভোটাররা। শেষ দু’বছরে যাঁরা পুরনো পরিচয়পত্র বদলেছেন, তাঁদের ক্ষেত্রে স্ট্যান্ডার্ড নম্বরই দেওয়া হয়েছে, তাই তাঁদের পরিচয়পত্র বদলানোর কোনও প্রয়োজনীয়তা নেই।

জানা যায়, বিধানসভা ও লোকসভার নম্বর দেওয়া পরিচয়পত্রের ক্ষেত্রে ভোটার অন্য কোথাও চলে গেলে ওই পরিচয়পত্র নিয়ে প্রশ্ন উঠতে পারে এবং ভোটার পরিচয়পত্রের নম্বর এমন ভাবে করা হচ্ছে, যাতে কোনও ভাবে সেটি নকল করা না যায়। তাই ১০ ডিজিটের স্ট্যান্ডার্ড পরিচয়পত্রের কথা ভাবছে কমিশন। পশ্চিমবঙ্গে ‘নন-স্ট্যান্ডার্ড’ ভোটার পরিচয়পত্রের সংখ্যা প্রায় দু’কোটির বেশি বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

এই রকম আপডেট পেতে লাইক করুন