দোল পূর্ণিমার আবহে মেঘের আনাগোনা, হতে পারে ঝড়বৃষ্টি

এবার দোলে বৃষ্টিস্নাত হতে পারে শহর কলকাতা। আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘে ঢাকা। কলকাতার আবহাওয়া খতিয়ে দেখে আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে আগাম সতর্কবার্তায় জানানো হয়েছে রবিবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে কলকাতা শহরে। তবে এতে অবশ্য বাইরের কড়া তাপমাত্রার বিশেষ কোনো পরিবর্তন হবে না। তবে আবহাওয়াজনিত শুষ্ক গরমের অস্বস্তি কিছুটা হলেও কাটতে পারে।

আজ সকাল থেকে কলকাতার আকাশের মুখ ভার। ঘন কালো মেঘে ঢেকে রয়েছে আকাশ। তবে দিনের সর্বোচ্চ তাপমাত্রা এদিন ৩৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছিই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে। প্রসঙ্গত উল্লেখ্য গত শনিবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রী বেশি।

শনিবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা প্রায় দুই ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯০ শতাংশ এবং সর্বনিম্ন ৩০ শতাংশ রেকর্ড করা হয়েছে। রবিবার যদি বৃষ্টিপাত হয় তাহলে বর্তমান উষ্ণ ও শুষ্ক ‌ আবহাওয়ার দাপট থেকে কিছুটা হলেও স্বস্তি পাবেন কলকাতাবাসী।

প্রসঙ্গত উল্লেখ্য, গতকাল অর্থাৎ শনিবার বেলার দিকে অপ্রয়োজনে বাইরে বেরোতে নিষেধ করেছিলেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ এই সময়ে বঙ্গোপসাগরের উপর অবস্থিত হাই প্রেসার জোন উধাও হয়েছে। যে কারণে রাজ্য জুড়ে উষ্ণ এবং শুষ্ক আবহাওয়া টের পাওয়া যাচ্ছে। রাজ্যের বেশকিছু প্রান্তে তীব্র তাপ প্রবাহের সতর্কবার্তাও জারি করা হয়েছিল।