ঠাণ্ডাতেও চিনের মোকাবিলা করতে বিশেষ পোশাক পাঠাল আমেরিকা, শীতেও তৈরি ভারতীয় সেনা

লাদাখের চরমতম শীতেও প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে পিছু হটতে চাইছে না চীনের পিপলস লিবারেশন আর্মির সদস্যরা। ফলে, পি এল এ সদস্যদের রুখতে চলতি বছরের শীতকালেও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কড়া প্রহরা দিতে হবে ভারতীয় সেনা জওয়ানদের। বিরূপ আবহাওয়া, চরমতম শীত, তুষারপাত উপেক্ষা করেই ভারতীয় সেনারা সীমান্ত পাহারা দেবেন। লাদাখে মোতায়েন করা ভারতীয় সেনাবাহিনীর শীতে যাতে কোনো অসুবিধা না হয়, সেজন্য ভারতের পাশে এসে দাঁড়ালো আমেরিকা।

ভারতীয় সেনাবাহিনীকে লাদাখের হিমশীতল আবহাওয়া থেকে রক্ষা করার উদ্দেশ্যে গরম পোশাক পাঠালো আমেরিকা। সম্প্রতি, ভারতীয় প্রতিরক্ষা দপ্তরের তরফ থেকে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, হাতে সিগ সর রাইফেল নিয়ে সীমান্তে‌ অতন্দ্র প্রহরা দিচ্ছেন এক ভারতীয় জওয়ান। আমেরিকা থেকে আগত সাদা গরম পোশাক তাকে লাদাখের শীতল আবহাওয়া থেকে রক্ষা করছে।

এই পোষ্টের ক্যাপশনে লেখা রয়েছে, চীনের হাত থেকে সীমান্ত রক্ষার উদ্দেশ্যে লাদাখের চরমতম পরিস্থিতিতেও সীমান্তে প্রহরা দিচ্ছেন ভারতীয় সেনা জওয়ানরা। তাদের সুবিধার্থেই আমেরিকা এই গরম পোশাক পাঠিয়েছে। উল্লেখ্য, শীতকালে লাদাখের উষ্ণতা প্রায় ৪০ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে নেমে যায়। এরকম আবহাওয়ায় উন্নত মানের শীত পোশাক ছাড়া টিকে থাকা সম্ভব নয়।

ভারতীয় সেনারা যাতে চরম শীতেও শত্রু পক্ষের বিরুদ্ধে টিকে থাকতে পারেন সেই উদ্দেশ্যে গত চার বছর আগে আমেরিকার সঙ্গে শীতের পোশাক এবং অন্যান্য সরঞ্জাম আমদানি সংক্রান্ত একটি চুক্তি করে ভারত। সেই চুক্তি অনুযায়ী ইতিমধ্যেই প্রথম দফায় ভারতে প্রায় ৬০,০০০ শীত পোশাক পাঠিয়ে দিয়েছে আমেরিকা। তবে লাদাখে এই মুহূর্তে প্রায় ৯০ হাজার সেনা মোতায়েন করা রয়েছে। তাই বাকিদের জন্যেও খুব শীঘ্রই দ্বিতীয় দফায় শীত পোশাক আসতে চলেছে বলে জানানো হয়েছে।