LIC পলিসির সাথে আধার লিঙ্ক, কিভাবে করবেন, জেনে নিন উপায়

বর্তমানে আধার কার্ড ভারতীয় জনসাধারণের কতটা গুরুত্বপূর্ণ নথি সেটা নতুন করে বলার কিছু নেই। মানুষের যেকোনো তথ্যের সাথে আধার নম্বর লিঙ্ক আধার কার্ড লিঙ্ক করাটা খুবই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।সেটা প্যান কার্ড ভোটার কার্ড রেশন কার্ড থেকে শুরু করে সমস্ত নথি আধার কার্ড এমনকি ব্যাংকের পাসবুক এর কেওয়াইসি করাটা খুবই জরুরী হয়ে পড়েছে।এইসব কে মাথায় রেখেই এবার যাদের এলআইসি পলিসি রয়েছে তার সাথে আধার নম্বর লিঙ্ক করা সম্ভব। তাই যারা এই আধার নম্বর আধার কার্ড লিঙ্ক করতে ইচ্ছুক তারা সহজেই তা করতে পারেন। অবশ্য এলআইসি পলিসি তে আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক নয়।পলিসি ধারকরা যদি ইচ্ছে করে তাহলে তার আধার কার্ড লিঙ্ক করতে পারে সহজেই।

এলআইসি সাধারণ মানুষের কাছে এক বৃহত্তম জীবন বীমা সংস্থা, বর্তমানে এই জীবন বিমানসংস্থার ধারে কাছে কেউ নেই। এই সংস্থা যেমন সুবিধা যোগ্য তার সাথে বিশ্বাসযোগ্য। তাই সাধারণ মানুষ নিজের কষ্টার্জিত অর্থ এখানেই বিনিয়োগ করে থাকে যার কারণ তাদের আগামী ভবিষ্যৎ যাতে ভালোভাবে অতিবাহিত হয়। আপনারা এখন চাইলে অফলাইন অনলাইন দুই পদ্ধতিতে আধার লিঙ্ক করতে পারবেন।

এই আধার কার্ড লিঙ্ক করার জন্য প্রথমেই আপনাকে অনলাইন বা অফলাইনে আধার কার্ড লিঙ্ক করার ফর্ম গ্রহণ করতে হবে। তারপর সেখানে ফর্ম ফিলাপ করে আধার নম্বর সহ বিভিন্ন তথ্য দিয়ে। এলআইসি শাখা অফিসের সংশ্লিষ্ট অফিসারদের কাছে জমা করতে হবে ।তারপর আগামী কয়েকদিনের মধ্যে এলআইসি পলিসি সাথে আধার লিঙ্ক হয়ে যাওয়ার পরেই রেজিস্টার মোবাইল নাম্বারে কনফার্মেশন মেসেজ ঢুকবে আর এতেই বুঝা যাবে যে আপনার আধার লিঙ্ক সফল হয়েছে।

এবার অনলাইনে আপনি এলআইসির অফিশিয়াল ওয়েবসাইটে যান, সেখানে Link Aadhaar and PAN to Policy অপশনে ক্লিক করুন।এরপরেই ক্লিক করতে খুলে যাবে একটি নতুন পেজ সেখানে এলআইসি পলিসি সাথে আধার লিঙ্ক করার নির্দেশিকা এবং সমস্ত ধরনের তথ্য দেওয়া থাকবে।আপনাকে সেটার দায়িত্ব নিয়ে খুঁটিয়ে পড়ে প্রসিড অপশনে ক্লিক করতে হবে। এরপরেই গেট ডিক্লারেশন ক্যাপচা কোড এন্টার, ওটিপিতে ক্লিক করুন। এরপরে রেজিস্টার মোবাইল নাম্বারে ওটিপি আসলে সেটা সাবমিশন করুন ও কনফার্মেশন এর মেসেজ পান।