সংশোধিত ভোটের লিস্টে বাদ পড়লো ৬ লক্ষ নাম

আসন্ন একুশের বিধানসভা নির্বাচনের প্রস্তুতি তুঙ্গে। চলতি বছরের এপ্রিল মাস থেকেই রাজ্য জুড়ে দফায় দফায় ভোট গ্রহণ পর্ব শুরু হয়ে যাবে। আজ, নির্বাচন কমিশনের তরফ থেকে রাজ্যের চলতি দফার ভোটার তালিকা প্রকাশ করা হলো। এই ভোটার তালিকার উপর ভিত্তি করেই একুশের নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে। নতুন ভোটার তালিকা অনুযায়ী, চলতি দফার নির্বাচনে রাজ্যে ভোটারের সংখ্যা প্রায় ৭ কোটি ৩২ লক্ষ ৯৪ হাজার ৯৮০ জন।

উক্ত ভোটার লিস্ট অনুযায়ী, চলতি দফার নির্বাচনে রাজ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৩ কোটি ৭৩ লক্ষ ৬৬ হাজার ৩০৬ জন এবং স্ত্রী ভোটারের সংখ্যা ৩ কোটি ৫৯ লক্ষ ২৭ হাজার ৮৪ জন। নতুন তালিকায় তৃতীয় লিঙ্গের ১,৫৯০ জনের নাম অন্তর্ভুক্ত হয়েছে। নতুন সংশোধিত তালিকায় প্রায় ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩টি নতুন নাম নথিভুক্ত করা হয়েছে। আবার ৫ লক্ষ ৯৯ হাজার ৯২১ জনের নাম তালিকা থেকে বাদ পড়েছে।

নতুন ভোটার তালিকা অনুযায়ী চলতি দফার বিধানসভা নির্বাচনে ভোটারের সংখ্যা প্রায় ২.০১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, এই তালিকা থেকেই স্পষ্ট পশ্চিমবঙ্গে লিঙ্গবৈষম্য অন্যান্য রাজ্যের তুলনায় অনেকটাই কম। পশ্চিমবঙ্গে এই মুহূর্তে প্রতি হাজার জন পুরুষের মধ্যে মহিলার সংখ্যা ৯৬১জন। আগে সংখ্যাটা ছিল প্রতি হাজার জন পুরুষের মধ্যে ৯৫৮ জন মহিলা।

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্যের নির্বাচনী প্রস্তুতি খতিয়ে দেখতে সম্প্রতি রাজ্য নির্বাচন কমিশনের উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। তিনি বাংলায় এসে রাজ্যের প্রশাসনিক অধিকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তিনি একাধারে রাজ্যের আইন শৃঙ্খলা সম্পর্কে ক্ষোভ প্রকাশ করেছেন। অপরপক্ষে ভোটার লিস্ট থেকে মৃতদের নাম বাদ দেওয়া হচ্ছে না বলে অভিযোগও তোলেন তিনি। তার রাজ্যে আসার পরপরই তড়িঘড়ি নতুন ভোটার লিস্ট পেশ করা হল, যেখানে একটি বড় সংখ্যক নামের তালিকা বাদ দেওয়া হয়েছে।