বিশ্বজুড়ে প্রতি ১০ জনে চাকরি হারাবেন ৬ জন, জানুন কারণ

প্রযুক্তি যত উন্নত করবে ততই আস্তে আস্তে বেরোজগারি বাড়বে সাধারণ মানুষের, ঠিক এমনটাই সমীক্ষায় উঠে এসেছে সম্প্রতি। বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষা জানিয়েছে যে, আগামী চার বছরের মধ্যে বিশ্বজুড়ে প্রত্যেক ১০জনের মধ্যে ৬ জন মানুষ কাজ হারিয়ে ফেলবে। গোটা একজনের সম্পূর্ণ খরচ এবং কাজ করে ফেলতে পারে একটি যন্ত্র। তাই আশা আছে মানুষের থেকে বেশি নির্ভরশীল হয়ে উঠেছে যন্ত্র। আলাদা কোনো সমস্যা নেই উপরন্তু লাভ রয়েছে যন্ত্র রেখে। এই আস্তে আস্তে মানুষের উপর থেকেই নির্ভরশীলতা হারিয়ে যাচ্ছে মানুষের।

সমীক্ষাটি চালানো হয় ১৯ টি দেশের প্রায় ৩২ হাজার কর্মীর ওপর। সমীক্ষা অনুযায়ী জানানো হচ্ছে যে, আগামী পাঁচ বছরের মধ্যে প্রায় ৪০% কাজ হারিয়ে বাড়িতে বসে থাকবেন। এছাড়া যে সমস্ত ব্যক্তিরা কাজ করবেন তারা খুব কম সংখ্যক মানুষ। অবিলম্বে যদি সরকারি কর্মী নিয়োগ এবং কর্মস্থানের দিকে নজর না দেন তাহলে প্রত্যেকটি দেশের বেশিরভাগ মানুষ নিজের জীবন বিপন্ন করতে দুবার ভাববেন না।

সমীক্ষায় আরও জানানো হচ্ছে যে, বর্তমান পরিস্থিতিতে প্রায় ৪০ শতাংশ মানুষ নিজেদের ডিজিটাল ক্ষমতার দক্ষতা বাড়ানোর ওপর নজর রেখেছে। লকডাউনের মধ্যে ৭০% মানুষ নতুন কিছু শিখে ফেলেছেন। ওয়ার্ক ফ্রম হোম থেকে শুরু করে ভিডিও কনফারেন্স, সবকিছুই মানুষের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। যন্ত্রের উপর নির্ভরশীলতা মানুষের জীবনেই অকালবার্ধক্য আনতে চলেছে। অপরদিকে সমীক্ষায় এও জানানো হচ্ছে যে, এই যন্ত্রই করে দেবে প্রায় ৯৭ মিলিয়ন মানুষের নতুন চাকরির ব্যবস্থা।