বাংলায় ৫টি ট্রেন সহ দেশে চালু হচ্ছে আরও ৩৯টি বিশেষ ট্রেন, দেখে নিন পূর্ণাঙ্গ তালিকা

ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে বুধবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হলো, শীঘ্রই দেশে আরো ৩৯ টি অতিরিক্ত স্পেশাল ট্রেন চালু করা হবে। কবে থেকে এই নতুন ট্রেন পরিসেবা শুরু হবে সে সম্পর্কে অবশ্য এখনই নিশ্চিত ভাবে কিছু জানানো হয়নি। ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, বাতানুকূল বিশেষ ট্রেন, রাজধানী এক্সপ্রেস এবং যুব এক্সপ্রেস মিলিয়ে দেশে আরো ২৬ টি ট্রেন চলাচল শুরু হবে।

এছাড়াও আরো আটটি শতাব্দী এক্সপ্রেস, একটি বন্দে ভারত এক্সপ্রেস এবং বাকিগুলি ডবল ডেকার ট্রেন চালানো হবে। তবে সব ট্রেনই বাতানুকুল হবে বলে জানানো হয়েছে। এই ট্রেনে আবার চেয়ার কারের ব্যবস্থাও থাকবে। ৩৯ টি ট্রেনের মধ্যে বাংলায় পাঁচটি ট্রেন চলাচল করবে বলে জানা গেছে। হাওড়া-রাঁচি, হাওড়া-পুণে, সেকেন্দ্রাবাদ-শালিমার, সাঁতরাগাছি-চেন্নাই এবং হাওড়া-যশবন্তপুর, ভারতীয় রেল বোর্ডের তরফ থেকে এই পাঁচটি ট্রেন পেয়েছে পশ্চিমবঙ্গ।

এর মধ্যে ১২০১৯/১২০২০ হাওড়া-রাঁচি শতাব্দী এক্সপ্রেস ট্রেনটি রবিবার বাদে সপ্তাহের বাকি দিন গুলিতে চলবে বলে জানানো হয়েছে। ১২২২১/১২২২২ হাওড়া-পুণে দুরন্ত এক্সপ্রেস ট্রেনটি আবার দ্বি-সাপ্তাহিক ভাবে চলবে।১২৭৭৩/১২৭৭৪ সেকেন্দ্রাবাদ-শালিমার এক্সপ্রেস এবং ২২৮৬৩/২২৮৬৪ হাওড়া-যশবন্তপুর এক্সপ্রেস সাপ্তাহিক ভাবে চালানো হবে। ২২৮০৭/২২৮০৮ সাঁতরাগাছি-চেন্নাই এক্সপ্রেস ট্রেনটিকে দ্বি-সাপ্তাহিক ভাবে চালানো হবে।