“রাগ কেন দিদি”, শহর কলকাতায় ছেয়ে গেছে পোস্টার

একুশের বিধানসভা নির্বাচন উপলক্ষে রাজ্যজুড়ে জোর প্রচার চালাচ্ছে রাজনৈতিক দলগুলি। একুশের মহারণে বিজেপি এবং তৃণমূল কার্যত সম্মুখ সমরে। উভয় রাজনৈতিক দলের তরফ থেকে আয়োজিত প্রচার সভায় তাই তৃণমূল এবং গেরুয়া শিবির একে অপরকে কটাক্ষ করতে ছাড়ছে না। বিশেষত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরজা বেশ উপভোগ করছেন বাংলার মানুষ।

একুশের নির্বাচনের আগে রাজনৈতিক দলগুলির মুখে শোনা গিয়েছে বিভিন্ন স্লোগান। তৃণমূল শিবিরের “খেলা হবে” স্লোগানে উত্তাল হয়ে উঠেছিল রাজ্য রাজনীতি। তবে এবার এক নতুন স্লোগান সংযোজন হল। কলকাতা শহরের বুকেই মমতা সরকারকে কটাক্ষ করে ব্যানার, ফ্লেক্স ছাপানো হচ্ছে।

কলকাতার রাজপথ কার্যত ছেয়ে গিয়েছে এমন ব্যানার এবং ফ্লেক্সে। এই ব্যানার এবং ফ্লেক্সে মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে ছাপানো হয়েছে একটি শ্লোগান। “দিদি, এত রাগ কেন?” এই প্রশ্ন তুলেছে বিরোধী শিবির। এমন স্লোগান কোন রাজনৈতিক শিবিরের মস্তিষ্কপ্রসূত তা স্পষ্টভাবে কিছু জানা যায়নি। তবে রাজনৈতিক মহলের অনুমান, বিজেপির তরফ থেকেই “দিদি”কে উদ্দেশ্য করে এমন স্লোগান দেওয়া হচ্ছে।

একুশের মহাযুদ্ধের তৃতীয় দফার নির্বাচন গতকাল সম্পন্ন হয়ে গিয়েছে। এখনো পাঁচ দফা নির্বাচন বাকি। এই পাঁচ দফা নির্বাচনের জন্য রাজনৈতিক শিবির গুলি এই মুহূর্তে রাজ্য জুড়ে জোর প্রচার চালাচ্ছে। তারই মাঝে বিভিন্ন সময়ে বিভিন্ন স্লোগানকে কেন্দ্র করে রাজ্য রাজনীতি মাঝেমধ্যেই সরগরম হয়ে উঠছে।