আবহাওয়া আপডেট: চলতি মাসেই আরো বাড়বে তাপমাত্রা, গরমের ব্যাটিং শুরু

শীতের বিদায় বেলায় আবহাওয়ার এমন পরিবর্তন যা কিনা মানুষকে এক বড় অস্বস্তির মধ্যে ফেলে দিয়েছে। এমনিতেই সকাল থেকে কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন যার কারণেই তাপমাত্রা বৃদ্ধি হয়েছে অনেকটাই। তাহলে কি শীতের বিদায় বেলায় শহরজুড়ে বৃষ্টির আনাগোনা থাকবে? আবহাওয়া দপ্তর এর তরফ থেকে এখনও স্পষ্ট কিছু জানানো হয়নি। তবে তারা এটা স্পষ্ট জানিয়েছিল,একেবারে সপ্তাহের প্রথম থেকেই তাপমাত্রা বৃদ্ধি হবে যার কারণে ভোরের দিকে সামান্য শীত অনুভূত হলেও বেলা বাড়ার সাথে সাথে তা একেবারে মিলিয়ে যাবে। ভোরের দিকে কুয়াশাচ্ছন্ন আকাশ দেখা গেল বেলা বাড়ার সাথে সাথে তা পরিষ্কার হয়ে যাবে।

এমনিতেই এখন শহরজুড়ে তাপমাত্রা অনেকটাই বৃদ্ধি পেয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রীর ঘরে। আগামী ২৪ ঘন্টার মধ্যে তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রী সেলসিয়াসের ঘরে। যা কিনা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। এদিকে আবার বাতাসে আপেক্ষিক আদ্রতার পরিমাণ রয়েছে ৯৩ শতাংশের ওপরে।

এই সপ্তাহ থেকেই যে শহরজুড়ে গরমের দাপট শুরু হবে তার একটা ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দপ্তর।তাই আগামী কয়েকদিনের মধ্যে তাপমাত্রা আরও ২-৩ ডিগ্রি বৃদ্ধি হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সাথে সাথে উত্তর বঙ্গ চুলের বৃদ্ধির সম্ভাবনা থাকলেও নেই আপাতত কোনো বৃষ্টির সম্ভাবনা।