আবহাওয়ার আপডেট: জানুয়ারিতেই চড়বে পারদ, তবে কি উধাও হবে ঠান্ডা!

গত কয়েকদিন থেকে তাপমাত্রার ঊর্ধ্বগতি যেটা আজও অব্যাহত, আজ মঙ্গলবার তাপমাত্রা অনেকটাই ঊর্ধ্বমুখী। যার ফলে কলকাতাসহ প্রায় দক্ষিণবঙ্গের তাপমাত্রা ১৫ থেকে ২৮ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। আবহাওয়া দপ্তর জানিয়েছে গত কয়েকদিন থেকে তাপমাত্রা অনেকটাই ঊর্ধ্বমুখী,যার কারণে আজ সকাল থেকে কলকাতা সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি ঘরেও সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রীর ঘরে বিরাজ করছে। সকাল হতেই আজ অনেক জায়গায় ঘন কুয়াশার জন্য পরিবেশ দেখা গেলেও বেলা বাড়ার সাথে সাথে চারদিক পরিষ্কার হয়ে যায় সহজেই।

তবে অবশ্যই তা নতুন কিছু নয়, আবহাওয়া দপ্তর আগেই জানিয়েছিল লাগাতার ঠান্ডার পরে কিছুটা হলেও তাপমাত্রা বৃদ্ধি পাবে কলকাতা শহরে। সেই কারণেই সন্ধ্যার পর থেকে শুরু করে ভোর পর্যন্ত শীতের আমেজ অনুভূত হলেও দিনের বেলায় তার উপস্থিতি বোঝা দায়। তবে এখানেই শেষ নয় আবহাওয়া দপ্তর আরো জানিয়েছে, পশ্চিমী ঝঞ্ঝার কারণে তাপমাত্রা আরো বেশি ঊর্ধ্বমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে, যার কারণে কলকাতার বুক থেকে শীতের আমেজ থাকবে না বলেই মনে করা হচ্ছে।এদিকে পড়শী দেশ বাংলাদেশের বিভিন্ন জায়গাতে একই আবহাওয়া বিরাজ করছে।

তবে রাজধানী দিল্লিতে ওটা না শীতের প্রবাহ চলার পরে এখন কিছুটা হলেও তাপমাত্রা ঊর্ধ্বমুখী। দিল্লিসহ আরো বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরগুলোতেও তাপমাত্রা কিছুটা হলেও বৃদ্ধি পাচ্ছে এমনটাই জানিয়েছে মৌসম ভবন। গতকালের থেকেই আজকের তাপমাত্রা কিছুটা হলেও বৃদ্ধি পেয়েছে রাজধানীতে আরে মনটা যে আগামী কয়েকদিন অব্যাহত থাকবে সেটা ও আন্দাজ করা যাচ্ছে। হায়দ্রাবাদ ও পুণেতে সর্বনিম্ন তাপমাত্রা কুড়ি ডিগ্রীর ঘরে। দিল্লিতে ১৪ ডিগ্রির ঘরে, আমেদাবাদে ১৫ ডিগ্রীর ঘরে ও ব্যাঙ্গালুরুতে ১৯ ডিগ্রীর ঘরে তাপমাত্রা বিরাজ করছে।