দেশজুড়ে ভ্যা’কসি’ন দেওয়া হবে একদম বিনামূল্যে, ঘোষণা করলেন স্বাস্থ্যমন্ত্রী

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে দেশের প্রতিটি প্রান্তের মানুষ বিনামূল্যেই করোনা টিকা পাবেন। এ কথা আগেই জানিয়েছিল কেন্দ্র সরকার। বছর শুরুর প্রথমদিকে আবারও তা নিশ্চিত করলো কেন্দ্র। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন শ্রিংলা জানালেন, কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সারা দেশের মানুষ বিনামূল্যেই করোনা ভ্যাকসিন পাবেন। সাধারণ মানুষের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র, এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

তিনি আরো জানিয়েছেন, আজ থেকেই দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রত্যেক জেলায় অক্সফোর্ড ইউনিভার্সিটির আবিষ্কৃত করোনার ভ্যাকসিনের ড্রাই রান শুরু হয়েছে। সেই মতো পশ্চিমবঙ্গেরও তিনটি স্বাস্থ্যকেন্দ্র মিলিয়ে মোট ২৫ জন স্বেচ্ছাসেবক এই ড্রাই রানে অংশগ্রহণ করেছেন। কেন্দ্রের তরফ থেকে কয়েক মাস আগেই এই ড্রাই রান কর্মসূচি সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

সেইমতো এ দিন থেকেই ড্রাইরান পর্ব শুরু হলো। দেশজুড়ে স্বেচ্ছাসেবকেরা এই কর্মসূচিতে অংশগ্রহণ করছেন। এই পর্বের ফলাফলের উপর কড়া নজর রাখছেন স্বাস্থ্যমন্ত্রকের অধিকর্তারা। উল্লেখ্য এরই মধ্যে আবার ব্রিটেনে উদ্ভাবিত নতুন করোনাভাইরাসের স্ট্রেইন ভারতেও থাবা বসিয়েছে। এমতাবস্থায় নতুন করোনা ভাইরাস নিয়ে মানুষের মধ্যে উদ্বেগ বাড়ছে।

করোনার এই নতুন স্ট্রেইন ইতিমধ্যেই বাংলাতে পৌঁছে গিয়েছে। কলকাতার এক যুবকের শরীরে এই নতুন মারাত্মক ভাইরাসের উপস্থিতি পাওয়া গিয়েছে। করোনার এই নতুন স্ট্রেইনের বিরুদ্ধে লড়াই চালাতে ইতিমধ্যেই প্রস্তুত বেলেঘাটা আইডি হাসপাতাল। ওই হাসপাতালের একটি বিশেষ ওয়ার্ড নতুন করোনা ভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য তৈরি করা হয়েছে যেখানে ৫০টি বেড রাখা হয়েছে।