UNLOCK-5, জারি নির্দেশিকা, খুলে যাচ্ছে সিনেমা হল, বিভিন্ন ক্ষেত্রে মিললো ছাড়, জেনে নিন

দীর্ঘ ৬৮ দিন কড়া লকডাউন পালনের পর আনলক পর্বে ধীরে ধীরে ছন্দে ফিরছে দেশ। বর্তমানে আনলকের চতুর্থ পর্যায়ে রয়েছে ভারত। শীঘ্রই দেশে আনলকের পঞ্চম পর্যায় শুরু হবে। আনলকের পঞ্চম পর্যায়ে নাকি খুলতে পারে সিনেমা হল, মাল্টিপ্লেক্স। এর আগে কেন্দ্রের তরফ থেকে এ সম্পর্কে কিছুটা ইঙ্গিত দেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্তই বহাল থাকল কেন্দ্র। বুধবার কেন্দ্রে তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকা জানানো হলো, আগামী ১৫ই অক্টোবর থেকে সিনেমা হল সহ একাধিক ক্ষেত্রে ছাড় দেওয়া হবে।

কেন্দ্রের নতুন নির্দেশিকা অনুযায়ী, আগামী ১৫ই আগস্ট থেকে শর্তসাপেক্ষে ৫০ শতাংশ দর্শক নিয়ে দেশের সিনেমা হলগুলি খোলা যেতে পারে। সিনেমাহলের পাশাপাশি খুলে যাচ্ছে সুইমিংপুল, বিনোদন পার্ক। শুধু তাই নয়, অভিভাবকদের অনুমতি নিয়ে স্কুল বা কোচিং সেন্টার খোলার ক্ষেত্রেও কোনো বাধা দেওয়া হবে না। অর্থাৎ, ১৫ই অক্টোবরের পর থেকে পড়ুয়ারা স্বাভাবিকভাবে পঠন-পাঠন শুরু করতে পারেন। তবে সেক্ষেত্রে আগে অভিভাবকদের অনুমতি নেওয়া প্রয়োজন।

কেন্দ্রের তরফ থেকে জানানো হলো, করোনা মহামারীর আবহে সংক্রমণ এড়িয়ে সিনেমা হলগুলি খোলার ক্ষেত্রে শীঘ্রই দেশের প্রত্যেক হল কতৃপক্ষকে সরকার নির্ধারিত কোভিড বিধি পাঠানো হবে। বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, সিনেমা, থিয়েটার এবং মাল্টিপ্লেক্স গুলি ১৫ই অক্টোবরের পর থেকে হলের ৫০% সিটে দর্শক বসাতে পারবে। পাশাপাশি, খেলোয়াড়দের ট্রেনিংয়ের জন্য নির্ধারিত দিনে সুইমিংপুলগুলিও খুলে দেওয়া হবে। তবে, পড়ুয়াদের পঠন-পাঠনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব অভিভাবকদের উপরই ছেড়ে দিয়েছে কেন্দ্র।