একেই বলে ভারতবর্ষ, কমলা আমেরিকায় নেবেন শপথ, দেশের এই গ্রামের শিবলিঙ্গে ঢালা হবে দুধ

আজ ২০শে জানুয়ারি, পূর্ব সিদ্ধান্ত অনুসারে আজ মার্কিন মুলুকে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। মার্কিন মসনদে বসার আগে প্রেসিডেন্ট পদের শপথ গ্রহণ করেছেন জো বাইডেন। স্বভাবতই মার্কিন মুলুকের ক্যাপিটাল ওয়াশিংটন ডিসিতে আজ সকাল থেকেই রীতিমতো সাজ সাজ রব উঠেছে। নতুন প্রেসিডেন্টের পাশাপাশি আজ নতুন ভাইস প্রেসিডেন্টও পেয়েছে আমেরিকা। জো বাইডেনের পাশাপাশি কমলা হ্যারিস আজ ভাইস প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণ করেছেন।

কমলা হ্যারিস হলেন একজন ভারতীয় বংশোদ্ভূত মহিলা। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সারির রাজনৈতিক ব্যক্তিত্বদের মধ্যে অন্যতম স্থান অর্জন করলেন এই কৃষ্ণকায় মহিলা। আজকের এই ঐতিহাসিক দিনটি তাই ভারতের কাছেও সমানভাবে গুরুত্বপূর্ণ। তাই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের শপথ গ্রহণ অনুষ্ঠান উপলক্ষে ভারতের প্রত্যন্ত গ্রামটিতেও খুশির আমেজ দেখা দিল।

চেন্নাইয়ের থেকে প্রায় ৩৫০ কিমি দূরে অবস্থিত থুলাসেন্দ্রাপুরম গ্রাম। বহু বছর আগে এই গ্রামেই ফিরে এসেছিলেন কমলা হ্যারিসের দাদু। এই গ্রামের মাটিতেই কমলার মায়ের জন্ম হয়। এর পরে অবশ্য তিনি উচ্চ শিক্ষার জন্য মার্কিন প্রদেশে পাড়ি দেন। সেখানেই এক জামাইক্যান ব্যক্তিকে বিয়ে করেন। জন্ম হয় কমলার। আজ সেই কমলা হ্যারিস মার্কিন মুলুকের ভাইস প্রেসিডেন্ট পদে শপথ গ্রহণ করছেন! ছোট্ট ওই গ্রামের পাশাপাশি সারা দেশের গৌরবের কারণ হয়েছেন!

প্রসঙ্গত উল্লেখ্য, মার্কিন মুলুকের প্রেসিডেন্ট নির্বাচনের পূর্বে থুলাসেন্দ্রাপুরমের বাসিন্দারা তাই ভাইস প্রেসিডেন্ট পদে কমলার জয়ের প্রার্থনা করে পূজা দিয়েছিলেন। তার জয়ের খবর আসতেই বাজি পুড়িয়ে, মিষ্টি বিতরণ করে আনন্দ করেছিলেন গ্রামবাসীরা। আজ তার শপথ গ্রহণের অনুষ্ঠান উপলক্ষে গ্রামবাসীরা গ্রামের মন্দিরের শিব লিঙ্গের মাথায় দুধ ঢালবেন। বাচ্চাদের মধ্যে খাবারের প্যাকেট বিলি করা হবে। সব মিলিয়ে মার্কিন মুলুকের পাশাপাশি ভারতের এই ছোট্ট গ্রামটিও কমলা হ্যারিসের জয়ের আনন্দে মাতোয়ারা হয়ে উঠেছে।