একাধিক ট্রেনে থাকবে না নন-এসি কোচ, যাত্রীদের সুবিধার্থে বড় পদক্ষেপ রেলের

করোনা আবহে দীর্ঘ প্রায় সাত মাস ধরে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে সরকারের অনুমতি নিয়ে বিশেষ কয়েকটি রুটে স্পেশাল ট্রেন চালানো হচ্ছে। সম্প্রতি ভারতীয় রেল দপ্তরের তরফ থেকে জানানো হলো, ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিবেগ সম্পন্ন ট্রেনের ক্ষেত্রে এবার থেকে কোনো সাধারণ নন এসি স্লিপার কোচ রাখা হবে না। যাত্রীদের সুবিধার্থে এবার থেকে প্রতিটি কোচে এসি বসানো হবে।

ভারতীয় রেল মন্ত্রকের তরফ থেকে প্রকাশিত একটি বিবৃতিতে জানানো হলো, যে সকল ট্রেনের গতিবেগ ঘণ্টায় ১৩০-১৬০ কিলোমিটার, সেসকল ট্রেনের কামরা এসি হওয়া বাধ্যতামূলক। তাই ওই ট্রেন গুলি যে লাইনে চলাচল করবে, সেই লাইনের সব ট্রেনের কোচ এসি হবে বলেই জানালেন রেল মন্ত্রকের মুখপাত্র ডি জে নারিন। ওই ট্রেনগুলিতে নন এসি স্লিপার ক্লাস কোচ রাখা হবে না।

তবে, এসি যুক্ত ট্রেন টিকিটের দাম নিত্যযাত্রীদের আয়ত্তের মধ্যেই থাকবে বলে আশ্বাস প্রদান করেছে রেল দপ্তর। রেল দফতর সূত্রে খবর আপাতত দিল্লি-মুম্বই ও দিল্লি-হাওড়া রুটে এসি যুক্ত ট্রেন পরিষেবা চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে চলতি বছরে ১০০টি কোচ তৈরি করার পরিকল্পনা করেছে রেল। আগামী বছরে কোচের সংখ্যা বাড়িয়ে ২০০ করা হবে।

রেল কর্তৃপক্ষ সূত্রে খবর, নতুন এসি থ্রি-টিয়ার কোচে এবার থেকে ৭২ এর পরিবর্তে ৮৩টি করে আসন থাকবে। এসি কোচের দরুন ভাড়া বৃদ্ধি পেলেও সেই ভাড়া বর্তমান এসি কোচের থেকে কম হবে বলেই জানিয়েছে রেল। পাশাপাশি, ট্রেনের গতিবেগ বৃদ্ধি করা সম্ভব হবে এবং যাত্রীরাও আর আরামের সঙ্গে সফর করতে পারবেন।