ফের বাড়লো আয়কর রিটার্নের সময়সীমা, জানুন নতুন তারিখ

করোনা কালে দেশবাসীকে স্বস্তি দিতে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করলো ভারতীয় অর্থ মন্ত্রক।আয়কর রিটার্ন (Income tax return) জমা দেওয়ার সময়সীমা ৩১শে ডিসেম্বর থেকে বাড়িয়ে ১৫ই ফেব্রুয়ারি করার সিদ্ধান্ত গ্রহণ করেছে সংশ্লিষ্ট মন্ত্রক। বুধবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে আয়কর দাতাদের উদ্দেশ্যে এই বিশেষ তথ্য জানানো হলো।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়, ২০২০-২১ অর্থবর্ষের জন্য ইনকাম ট্যাক্স রিটার্ন জমা দেওয়ার মেয়াদ বাড়িয়ে আগামী বছরের ১৫ই ফেব্রুয়ারি করা হয়েছে। উল্লেখ্য, ইতিপূর্বেও আয়কর জমা দেওয়ার মেয়াদ বাড়িয়েছে সংশ্লিষ্ট মন্ত্রক। ২০১৮–১৯ আর্থিক বছরের আয়কর জমা দেওয়ার মেয়াদ করোনার জন্য তিন বার বৃদ্ধি করেছে কেন্দ্রীয় সরকার।

ইতিপূর্বে ৩০শে সেপ্টেম্বর আয়কর রিটার্নের শেষ দিন ধার্য করেছিল কেন্দ্র। সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সের তরফ থেকে জানানো হয়, ৩০ শে নভেম্বর পর্যন্ত চলতি দফার আয়কর রিটার্ন করা যাবে। তবে পরবর্তী ক্ষেত্রে সেই মেয়াদ বাড়িয়ে ৩১শে ডিসেম্বর আয়কর রিটার্ন করার শেষ দিন ধার্য করা হয়। এবার দেশের অর্থনৈতিক অবস্থা বুঝে আয়কর রিটার্নের মেয়াদ আরও দেড় মাস বৃদ্ধি করল কেন্দ্র।