সাপেরা তাকে নিয়ম করে কামড়ায়, ৩২ বছরে কোবরার কামড় খেয়েছেন ৭২ বার, কিসের প্রতিশোধ?

বলিউড আর টলিউড এর বিভিন্ন সিনেমা দেখে আমরা জানতে পেরেছিলাম যে, সাপের কোন ব্যক্তি যদি ক্ষতি করে, তাহলে তার প্রতিশোধ নেবার জন্য উঠেপড়ে লাগে সেই সাপ। তবে সর্ব বিশারদ বলেন যে, একটি সাপ কখনো ঘটনা অথবা ব্যক্তিকে মনে রাখতে পারে না। তাই প্রতিশোধ নেবার কথাটি একেবারেই কাকতলীয়।

তবে অন্ধপ্রদেশের সুভ্রন্নম নামক ব্যাক্তির সঙ্গে যা ঘটলো, তা কি সত্যি কাকতালীয় ঘটনা? না এখনো কোনো সদুত্তর পাওয়া যায়নি। এই ব্যক্তিটি গত ৩২ বছরে এতবার সাপের কামড় খেয়েছেন যে, সাপের ওপর তার একটি বিরক্তি চলে এসেছে। একবার দুবার নয়, ৩২ বছরে তিনি প্রায় ৭২ বার খেয়েছেন সাপের কামড়।

হ্যাঁ ঘটনাটি একেবারেই সত্যি। ক্লাস ফাইভে পড়ার সময় থেকে তিনি ক্রমাগত সাপের কামড় খেয়ে যাচ্ছেন। প্রতিবছর নিয়ম করে তাকে একাধিকবার সাপের কামড় খেতে হয়। এমনকি বহুবার তাকে কোবরা সাপের কামড় খেতে হয়েছে। কিন্তু আশ্চর্যজনক ভাবে তার কোনো ক্ষতি হয়নি কোন বার। তবে চিকিৎসার জন্য বিশাল অঙ্কের টাকা খরচ করতে হয়েছে তাকে। পেশায় কৃষক এই ব্যক্তি প্রতি বছর এত অংকের টাকা খরচ করতে পারছেন না। তবে কীভাবে এই বিপদ থেকে রক্ষা পাবেন, তারও কোনো উত্তর জানা নেই কারোর কাছে। ফলে নিরুপায় হয়ে সাপের কামড় খেতে হয়েছে তাকে।

প্রতি অমাবস্যার রাতে ঘরের বাইরে এইভাবে সাপের দেখা পাওয়া যায়। ঘরের মধ্যে সব রকম সাবধানতা অবলম্বন করে থাকলেও কিভাবে সাপে কামড়ে দেয়, তা বুঝে উঠতে পারেন না তিনি। কেনই বা সাপের সঙ্গে শত্রুতা শুরু হলো তার, সে কথা জানেন না তিনি। বহুবার সর্প বিশারদ এমনকি ওঝা গুণিনের সঙ্গে কথা বলেছেন তিনি। কিন্তু কেউ কোন উদ্ধার পাবার পথ বাতলে দিতে পারেনি। অজ্ঞতা নিয়ম করে সাপের কামড় খাওয়া যেন ভবিতব্য হয়ে দাঁড়িয়েছে তার।