কমেই চলেছে দাম, আগের থেকে রেকর্ড পরিমাণ সস্তা হলো সোনার মূল্য

করোনা পরবর্তী পর্যায়ে সোনার বাজারে কিন্তু বেশ মন্দা দেখা দিয়েছে। গত বছরের তুলনায় রেকর্ড হারে সোনার দামে পতন লক্ষ্য করা যাচ্ছে। গতবছর আগস্ট মাসের তুলনায় এই দাম প্রায় ১২ হাজার টাকা কম! ফলে স্বভাবতই সোনা প্রেমীদের মুখের হাসি চওড়া হচ্ছে। ভারতের সোনার বাজার ঘুরে দেখা গেল এই মুহূর্তে প্রতি দশ গ্রাম সোনার দাম হয়েছে ৪০ হাজার টাকা।

বিয়ের মরশুমে তাই সোনা কেনা-বেচা নিয়ে আশাবাদী বিক্রেতা এবং ক্রেতারা। ভারতের সোনার বাজার বলছে, বিগত চার দিন ধরে ক্রমাগত সোনার দামে পতন ধরে রেখেছে ভারত। সোনার পাশাপাশি রুপোর দামেও পতন লক্ষ্য করা যাচ্ছে। প্রসঙ্গত, মাঝে চীন এবং আমেরিকা বাণিজ্য নীতি সংঘাতের কারণে সোনার দাম রেকর্ড হারে বাড়তে শুরু করেছিল।

তবে শীঘ্রই সেই পরিস্থিতি পাল্টেছে। আজকে ভারতে সোনার বাজার ঘুরে দেখা গেল এমসিএক্স সূচক অনুযায়ী আজ প্রতি দশ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ছিল ০.৮ শতাংশ। আজ ভারতের বাজারে ২২ ক্যারেট সোনার দশ গ্রামের দাম ছিল ৪৪,১৯০ টাকা। ২৪ ক্যারেটের দশ গ্রাম সোনার দাম ছিল ৪৬,৯১০ টাকা।

হলুদ ধাতুর পাশাপাশি রুপোর দামও সাধারণের নাগালের মধ্যেই রয়েছে। এমসিএক্স সূচক অনুযায়ী আজ ০.৩ শতাংশ দাম কমেছে রুপোর। যার ফলে আজ ভারতের বাজারে এক কেজি রুপোর দাম উঠেছে ৬৩,৯০০ টাকা।