ফের সুখবর কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের, হোলির আগে ৪% বাড়তে পারে DA

দোলের আগেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিশেষ উপহার পেতে পারেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা তথা ডিএ এবং পেনশন উপভোক্তাদের জন্য ডিয়ারনেস রিলিফ তথা ডিআর বাড়ানো হতে পারে। কেন্দ্রীয় সূত্রে খবর, দেশজুড়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সপ্তম বেতন কমিশন চালু হওয়ার আগেই ডিএ এবং ডিআর বাড়ানো হতে পারে।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রকাশিত এই খবর ইতিমধ্যেই দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে বেশ ফলাও করে প্রচার করা শুরু হয়ে গিয়েছে। উক্ত সংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুসারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা অন্তত ৪ শতাংশ হারে বাড়ানো হতে পারে। প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই মুহূর্তে ১৭ শতাংশ মহার্ঘভাতা নির্ধারিত আছে।

এর উপর যদি আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পায় তাহলে তারা ২১ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। সপ্তম বেতন কমিশনে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারীকে ২১ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হতে পারে। বেশকিছু সংবাদমাধ্যমের দাবি, এরিয়ার অর্থাৎ বকেয়া অর্থ বাবদ আরও ৪ শতাংশ ভাতা বৃদ্ধি করা হতে পারে। তা যদি সত্য হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা ১৭ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশ হতে চলেছে।

ভাতা বৃদ্ধির সুযোগ থেকে বঞ্চিত হবেন না পেনশন উপভোক্তারাও। দেশের অন্তত ৬৫ লক্ষ পেনশনভোগীর ডিয়ারনেস রিলিফ বৃদ্ধি করতে চলেছে সরকার। ডিএ এবং ডিআর বাবর আগামী অর্থবছরে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে অন্তত ২৭ হাজার কোটি টাকা খরচ হতে চলেছে। তবে সবটাই অনুমান সাপেক্ষ।কেন্দ্রের তরফ থেকে এখনো এ বিষয়ে নিশ্চিত করে কিছু জানানো হয়নি।