কৃষকদের অ্যাকাউন্টে আজ থেকেই অষ্টম কিস্তির টাকা পাঠানো শুরু করলো কেন্দ্র

পয়লা এপ্রিল থেকে দেশজুড়ে নতুন অর্থবছরে শুরু হয়েছে। এই নতুন অর্থবছরের প্রথম দিনেই কেন্দ্রের তরফ থেকে দেশের কৃষকদের ব্যাংক একাউন্টে সরাসরি পিএম কিষান সম্মান নিধি যোজনার দরুন টাকা পাঠিয়ে দেওয়া হচ্ছে। এই যোজনার আওতায় প্রতিবছর ছয় টাকা করে পেয়ে থাকেন কৃষকেরা। আজ সকাল থেকেই সেই টাকার মধ্যে প্রথম কিস্তিতে দুই হাজার টাকা ঢুকতে শুরু করেছে কৃষকদের ব্যাংক একাউন্টে।

অষ্টম কিস্তিতে আজ সকাল থেকেই দেশের অন্তত ১১.৬৬ কোটি কৃষকের অ্যাকাউন্টে টাকা ঢুকতে শুরু করেছে। এই যোজনার পরিষেবা পেতে হলে কেন্দ্রীয় তালিকায় কৃষকের নাম নথিভুক্ত থাকা জরুরি। যদি কৃষকের নাম এই তালিকার অন্তর্ভুক্ত না থাকে তাহলে তারা পিএম কিষান সম্মান নিধি যোজনার ওয়েবসাইট মারফত সরাসরি নিজেদের নাম নথিভুক্ত করে নিতে পারেন।

তালিকায় নিজের নাম আছে কিনা তা জানতে হলে প্রথমে https://pmkisan.gov.in ওয়েবসাইট এ ক্লিক করে তার হোম পেজে গিয়ে “ফারমার্স কর্নার” অপশন ক্লিক করুন। এরপর সেখানে “উপভোক্তার নাম” অপশনটি সিলেক্ট করুন। এরপর ড্রপডাউন অপশনে গিয়ে নিজের রাজ্য, জেলা, ব্লক এবং গ্রাম সিলেক্ট করতে হবে। এরপর “গেট রিপোর্ট” অপশনে ক্লিক করলেই নিজের নাম দেখতে পাবেন।

যদি নাম নথিভুক্ত না থাকে তাহলে https://pmkisan.gov.in/ ওয়েবসাইট এ ক্লিক করে “ফারমার্স অপশন” ক্লিক করতে হবে। সেখানে New Farmer Registration অপশনে ক্লিক করতে হবে। এইখানে নিজের আধার নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপর নতুন পেজ খুলে গেলে ফের আধার নম্বর এবং ব্যাঙ্কের ডিটেলস জমা করতে হবে। সবশেষে এবং সাবমিট করলেই প্রক্রিয়াটি সম্পন্ন হবে।