দুটি ইস্যুতে কৃষকদের সাথে সহমত পোষণ করলো কেন্দ্র, ৪ জানুয়ারি হতে পারে সুরাহা!

অবশেষে প্রায় এক মাসের মাথায় কেন্দ্রীয় কৃষি আইনের বিপক্ষে কৃষক আন্দোলন নিয়ে কিছুটা হলেও স্বস্তি পেল কেন্দ্রীয় সরকার। গত ২৯শে ডিসেম্বর, কেন্দ্রীয় আধিকারিকদের সঙ্গে কৃষক সংগঠনের নেতৃত্বদের মধ্যে সংঘটিত বৈঠকে কৃষকদের সমস্যার অন্তত ৫০ শতাংশ নিরসন করা সম্ভব হয়েছে বলে দাবি করলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। বাকি সমস্যাগুলি নিয়ে আলোচনা করার জন্য আগামী মাসের ৪ তারিখে আরও এক দফা বৈঠকের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কৃষক আন্দোলনের পরিপ্রেক্ষিতে গত বুধবার কেন্দ্রের সঙ্গে কৃষকেরা যে বৈঠকে বসেছিলেন সেই বৈঠকে কেন্দ্রের কাছে বিদ্যুতের মাশুল কমানো এবং খড় পোড়ানোর জন্য জরিমানা না করার দাবি রাখেন কৃষকেরা। কৃষকদের এই দুই দাবি মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে কৃষকদের আরও দুটি দাবি অর্থাৎ কেন্দ্রীয় কৃষি আইন প্রত্যাহার এবং ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি কেন্দ্র

সূত্রের খবর, এদিন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারসহ তিনজন কেন্দ্রীয় মন্ত্রী কৃষক সংগঠনের প্রায় ৪১ জন নেতার সঙ্গে প্রায় পাঁচ ঘণ্টা ধরে বৈঠক করেন।‌ এই বৈঠকে কৃষকেরা শান্তিপূর্ণভাবেই তাদের দাবি কেন্দ্রের সামনে তুলে ধরেন বলে জানিয়েছেন কেন্দ্রীয় নেতৃত্বরা। কৃষকদের এই শান্তিপূর্ণ আন্দোলন এবং অবস্থানের ভূয়ষী প্রশংসা করেছে কেন্দ্র। তবে দিল্লির এই প্রবল ঠান্ডায় আন্দোলনরত বয়স্ক এবং শিশুদের বাড়ি ফিরে যাওয়ার আবেদন করেছেন কেন্দ্রীয় নেতৃত্বরা।

বৈঠক শেষে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানালেন, কেন্দ্রের প্রণীত নতুন তিনটি কৃষি আইনের ফলে কৃষকদের কি কি সুবিধা হতে পারে সে সম্পর্কে তাদের বোঝানো হয়েছে। পাশাপাশি ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে কৃষকদের দাবি মেনে এ বিষয়ে লিখিত আশ্বাস প্রদানেও রাজি কেন্দ্রীয় সরকার। কৃষক সংগঠনের নেতা কালওয়ান্ত সিং বললেন, বিতর্কিত কেন্দ্রীয় কৃষি আইন প্রত্যাহার এবং নুন্যতম সহায়ক মূল্য নিয়ে কেন্দ্রের গ্যারান্টি নিয়ে পরবর্তী দফায় অর্থাৎ আগামী ৪ঠা জানুয়ারি বৈঠকের পক্ষে অনুমোদন দিয়েছে উভয় পক্ষ।