তেজ কমে যাচ্ছে সূর্যের, সাথে কমেছে উজ্জ্বলতা, তাহলে কি হিমযুগের সূচনা!, কপালে ভাঁজ বিজ্ঞানীদের

সূর্যের তেজ এবং উজ্জ্বলতা ক্রমশ ককে যাচ্ছে, রি নিয়ে চিন্তায় রয়েছেন বিজ্ঞানীরা। জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের বিজ্ঞানীরা মহাকাশে অন্যান্য নক্ষত্রের তুলনা করেই এই দাবি করেছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন, ৯,০০০ বছরের দীর্ঘ একটি সময়ের মধ্যে দিয়ে যাওয়ার পর, সূর্যের সমতুল্য অন্যান্য নক্ষত্রগুলির তুলনায় সূর্যের আলো কিছুটা কমে গিয়েছে।

জানা গিয়েছে, জার্মান বিজ্ঞানীরা নাসার কেপলার স্পেস টেলিস্কোপের থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে আকাশ গঙ্গার অন্যন্য নক্ষত্রের সঙ্গে সূর্যের উজ্জ্বলতা তুলনা করে দেখেছেন। ম্যাক্স প্ল্যাঙ্ক ইনস্টিটিউটের গবেষক ডঃ আলেকজান্ডার শাপিরো জানিয়েছেন, সূর্যের মতো দেখতে সমতুল্য অন্যান্য নক্ষত্রগুলি সূর্যের চেয়ে বেশি সক্রিয় থাকে। ৯,০০০ বছর আগে সূর্যের সক্রিয়তা কতটা ছিল, তা নির্নয় করার উপায় নেই। তাই বিজ্ঞানীরা সূর্যের সঙ্গে অন্য নক্ষত্রদের তুলনা করে দেখছেন।

তবে কেন সূর্যের সক্রিয়তা কমে গিয়েছে, বিজ্ঞানীদের তাঁর কারণ এখনও পর্যন্ত স্পষ্ট নয়। তবে অনেক বিজ্ঞানীরা মনে করছেন, সূর্য হয়ত সমতুল্য অন্যান্য নক্ষত্রের তুলনায় অনেকটাই আলাদা, তাই এরকম পরিবর্তন। তবে নিশ্চিত ভাবে এখনও কেউ কিছু বলতে পারেননি।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন