আরোগ্য সেতু অ্যাপে চুরি হবে না কারো তথ্য, হ্যাকারদের সতর্কবাণী উড়িয়ে দিলো কেন্দ্র

কেন্দ্র সরকারের তরফ থেকে সকল দেশবাসীকে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করার জন্য অনুরোধ করা হয়েছিল। তবে হ্যাকাররা জানিয়েছিল, ৯০ মিলিয়ন ভারতীয়র গোপন তথ্য ঝুঁকির মধ্যে রয়েছে। তবে কেন্দ্র সরকার জানাল, কোনো তথ্য লঙ্ঘন হয়নি। হ্যাকারও কোনও ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ঝুঁকির মুখে কিনা তার পক্ষে প্রমাণ দেননি। তবে হ্যাকাররা সরকারকে পাল্টা জিজ্ঞেস করেন, ট্রায়াঙ্গুলেশন কী তা কি সরকার জানে কী না।

এলিয়ট অলডারসন নামের ওই হ্যাকার এর আগে আধার অ্যাপটির ত্রুটিগুলি প্রকাশ করেছিলেন। তিনি মঙ্গলবার একাধিক টুইট করে সতর্ক করেছিলেন। তিনি টুইট করে বলেছিলেন, ‘হাই আরোগ্য সেতু, আপনার অ্যাপটিতে একটি সুরক্ষা সমস্যা পাওয়া গিয়েছে। ৯০ মিলিয়ন ভারতীয়ের গোপন তথ্য ঝুঁকির মুখে রয়েছে। আপনি কি আমার সঙ্গে আলাদা করে যোগাযোগ করতে পারবেন?’

এরপর ১ ঘন্টার মধ্যে ওই হ্যাকার জানান, ভারত সরকার যোগাযোগ করেছে, ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম এবং জাতীয় তথ্য বিজ্ঞান কেন্দ্র তার সঙ্গে যোগাযোগ করে। এরপরেই হ্যাকার সরকারকে হুঁশিয়ারি দেন, তিনি ত্রুটিগুলো জনসমক্ষে প্রকাশ করবেন। এর আগে রাহুল গান্ধী সতর্ক করেছিলেন। তিনি বলেছিলেন, এটি একটি পরিশীলিত নজরদারি সিস্টেম মাত্র। তবে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ টুইট করে বলেছেন, আরোগ্য সেতু এক শক্তিশালী সঙ্গী যা মানুষকে রক্ষা করে। এই অ্যাপের একটি শক্তিশালী ডেটা সুরক্ষা আর্কিটেকচার রয়েছে। যারা সারা জীবন নজরদারি চালিয়েছেন, তারা জানেন না কীভাবে প্রযুক্তির কল্যাণ লাভ করা যায়।

সব খবর সরাসরি পড়তে আমাদের WhatsApp  Telegram  Facebook Group যুক্ত হতে ক্লিক করুন