বৃহস্পতিবার সোনার মূল্য দেখে নিন, মধ্যবিত্তদের মুখে ফুটবে চওড়া হাসি

বিগত কয়েক দিনে আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে ভারতের বাজারেও সোনার দামে অস্বাভাবিক পতন দেখা দিয়েছিল। যার ফলে সোনা প্রেমীদের মুখের হাসিটা ক্রমাগত চওড়া হচ্ছিল। তবে তাদের সেই খুশি বেশি দিন স্থায়ী হলো না। বুধবারের পরে বৃহস্পতিবার পরপর দুইদিন সোনার দাম আবার উপরে উঠে এলো। এই দাম বৃদ্ধির ফলে বৃহস্পতিবার কলকাতার বাজারে 10 গ্রাম সোনার দাম এক ধাক্কায় 400 টাকা বৃদ্ধি পেলো।

হলমার্ক গয়নার সোনার দাম বর্তমানে 44,000 টাকা। সোনার পাশাপাশি রুপোর দামও বেড়েছে এই বাজারে। যার ফলে প্রতি কিলোগ্রাম রুপোর বারের দাম প্রায় 1 হাজার 100 টাকা বেড়েছে। তবে সোনা-রূপার দাম বৃদ্ধি হলেও তা এখনই অবশ্য রেকর্ড হারে বৃদ্ধি পায় নি।

প্রসঙ্গত, ওয়েস্ট বেঙ্গল বুলিয়ান মারচেন্টস্ অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের তরফ থেকেই প্রধানত কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকার সোনার বাজারের দর নির্ধারণ করা হয়ে থাকে। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত 24 ক্যারাট খাঁটি সোনার প্রতি দশ গ্রামের দাম ছিল 45,750 টাকা। এদিন প্রতি দশ গ্রাম 22 ক্যারাট গিনি সোনা এবং হলমার্ক সোনার গয়নার দাম ছিল 44,050 টাকা।

প্রতি কিলোগ্রাম রুপোর বারের দাম এদিন 68,000 টাকা ছিল। কলকাতার পাশাপাশি দেশের অন্যান্য মেট্রো শহরেও কিন্তু সোনার দাম বেড়েছে। এর পাশাপাশি গ্রাহক যদি দোকান থেকে সোনার গয়না কিনতে চান তাহলে তাকে GST এবং মেকিং চার্জের জন্য অতিরিক্ত অর্থব্যয় করতেই হচ্ছে। ফলে গ্রাহকের পকেটে নিঃসন্দেহে টান পড়ছেই।