ভারত মহাসাগরে আরো বাড়ানো হবে নজরদারি, নৌবাহিনীর হাতে আসতে চলেছে অত্যাধুনিক ড্রোন

প্রতীক ছবি

ভারতীয় নৌ সেনা বাহিনীকে সর্বদিক দিয়ে তৎপর রাখার প্রচেষ্টায় এবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে উন্নত মানের ড্রোন কিনতে চলেছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক। এই অত্যাধুনিক ড্রোন প্রধানত ভারত মহাসাগরের উপর টহল দিয়ে নজরদারি চালাবে। উল্লেখ্য, অতি উন্নত মানের এই রকম 2 টি ড্রোন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রথমে লিজ নিয়েছিল ভারত। এখন চাহিদা অনুসারে অন্তত দশটি ড্রোন সম্পূর্ণভাবে কিনে নিতে চাইছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রক।

বিশিষ্ট সংবাদ মাধ্যম সূত্রে খবর, ড্রোনগুলি প্রধানত ভারত মহাসাগরের বুকে টহলরত বড় বড় জাহাজ থেকে নজরদারি চালাবে। চীনের গতিবিধির উপর নজর রাখবে এই অত্যাধুনিক ড্রোন। ভারতীয় নৌ সেনাবাহিনীর তরফ থেকেই এই ড্রোন কেনার প্রয়োজনীয়তা জানিয়ে প্রতিরক্ষা মন্ত্রকের কাছে একটি আবেদন করা হয়েছিল। সেই আবেদনের ভিত্তিতেই আপাতত দশটি Shipborne ড্রোন কেনার ছাড়পত্র দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, ড্রোন গুলি কিনতে কেন্দ্রীয় সরকারের কোষাগার থেকে অন্তত ১৩০০ কোটি টাকা খরচ হবে।এই অত্যাধুনিক ড্রোন কেনার বিজ্ঞাপন দিয়ে অবিলম্বে আন্তর্জাতিক বাজারে টেন্ডার ডাকা হতে চলেছে। ভারত মহাসাগরের বুকে টহল দিয়ে শত্রুপক্ষের গতিবিধির উপর নজর রাখবে এই ড্রোন। এই অত্যাধুনিক ড্রোন ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে শক্তিশালী Sea Guardian ড্রোন কেনারও পরিকল্পনা রয়েছে ভারতের।

উল্লেখ্য, এই মুহূর্তে ভারতের হাতেও বেশকিছু ড্রোন রয়েছে। সেই ড্রোন গুলিরও আধুনিকীকরণের প্রয়াস চলছে। সূত্রের খবর, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ভারতের হাতে যে ড্রোন গুলি আসতে চলেছে সেগুলি একটানা প্রায় ৩০ ঘণ্টার উড়তে সক্ষম। জলপথে নজরদারি চালাতে এই ড্রোনের জুড়ি মেলা ভার।